SC sets aside Calcutta HC's blanket ban on firecrackers in West Bengal

কালীপুজোয় বাজি পুরোপুরি নিষিদ্ধ নয়, হাইকোর্টের রায় খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাজি পোড়ানোয় সম্পূর্ণ নিষেধাজ্ঞা নিয়ে কলকাতা হাইকোর্টের খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। দিনকয়েক আগে শীর্ষ আদালত যে রায় দিয়েছিল, তা বহাল থাকবে বলে জানানো হয়েছে।

গত শুক্রবার সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, বাজির উপর সম্পূর্ণভাবে নিষেধাজ্ঞা চাপানো হচ্ছে না। শুধুমাত্র বেরিয়াম সমৃদ্ধ বাজি নিষিদ্ধ করা হচ্ছে। বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি এ এস বোপান্নার ডিভিশন বেঞ্চ জানায়, সংবিধানের ২১ নম্বর ধারার আওতায় কারও সুস্বাস্থ্যের অধিকারে হস্তক্ষেপ করা যায় না। প্রবীণ নাগরিক, শিশু-সহ অপরজনের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না কাউকে। তবে শীর্ষ আদালত বলেছে, ‘এটা পরিষ্কার করে দেওয়া হচ্ছে যে বাজি ব্যবহারের উপর পুরোপুরি নিষেধাজ্ঞা নেই। শুধুমাত্র সেইসব বাজি নিষিদ্ধ করা হচ্ছে (বেরিয়াম সমৃদ্ধ বাজি), যা নাগরিকদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। আরও স্পষ্টভাবে প্রবীণ নাগরিক এবং শিশুদের (ক্ষেত্রে ক্ষতিকারক)।’

ঐদিনই জনস্বার্থ মামলার শুনানিতে সবরকম বাজি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছিল আতশবাজি উন্নয়ন সমিতি। উৎসবের মরশুমে বাজি নিষিদ্ধ হওয়ায় ৩৩ লক্ষ বাজি ব্যবসায়ীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। তাই কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তাঁরা। ওই মামলার শুনানিতেই সোমবার সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়ে দেয়, দীপাবলিতে সব ধরনের বাজি নিষিদ্ধ হতে পারে না। করোনা আবহের কথা মাথায় রেখে পরিবেশবান্ধব বাজি ফাটানোর ক্ষেত্রে সায় দেয় শীর্ষ আদালত। নির্দেশ অমান্য করে যে কোনও ধরনের বাজি ফাটানো হচ্ছে কিনা কিংবা কেউ বাজি বিক্রি করছে কিনা, সে বিষয়য়ে রাজ্য সরকারকেই নজর রাখতে হবে বলেই জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট।

কোন বাজি পরিবেশবান্ধব এবং কোনটি নয়, তা পুলিশের (Police) পক্ষে দেখা কার্যত অসম্ভব, কলকাতা হাই কোর্টের শুনানিতে সেকথাই উঠে এসেছিল। সুপ্রিম কোর্টের রায়ের পর দীপাবলিতে পরিবেশবান্ধব বাজি ফাটছে কিনা, সেদিকে নজর রাখাই বড় চ্যালেঞ্জ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest