Smriti Irani: Union minister Smriti Irani opposes paid period leave policy for women

Smriti Irani: ঋতুস্রাব ‘প্রতিবন্ধকতা’ নয়, সবেতন ছুটির বিরোধিতা ইরানির

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহিলাদের ঋতুস্রাবকালীন সবেতন ছুটির বিরোধিতা করলেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। বুধবার রাজ্যসভায় সাংসদ মনোজ কুমার ঝায়ের একটি প্রশ্নের জবাবে স্মৃতি বলেন, ঋতুস্রাব মহিলাদের জীবনের একটি স্বাভাবিক অংশ, এটি কোনও প্রতিবন্ধকতা নয়। ঋতুস্রাবের জন্য বিশেষ ছুটি মঞ্জুর করা উচিত নয়।

বুধবার মহিলাদের ঋতুস্রাবকালীন স্বাস্থ্য নীতির প্রসঙ্গ ওঠে রাজ্যসভায়। এই বিষয়ে শুরুতে বলেন আরজেডি সাংসদ মনোজ কুমার ঝা। যার উত্তরে স্মৃতি বলেন, “মহিলাদের ঋতুস্রাব এবং ঋতুচক্র শারীরিক প্রতিবন্ধকতা নয়। এটি একজন মহিলার জীবনযাত্রার স্বাভাবিক অংশ। আমাদের এমন বিষয়ে প্রস্তাব করা উচিত নয় যেখানে মহিলাদের সমানাধিকারের সুযোগ থেকে বঞ্চিত করা হয়। শুধুমাত্র এই কারণে যে, ঋতুস্রাব হয় না এমন একজনের ঋতুস্রাবকালের প্রতি একটি বিশেষ দৃষ্টিভঙ্গি রয়েছে।”

স্মৃতি বলেন, “ঋতুস্রাবের সঙ্গে বেশ কিছু সামাজিক নিষেধাজ্ঞা জড়িয়ে রয়েছে। যার ফলে মহিলার স্বাধীন ঘোরাফেরা রুদ্ধ হয়। বহু ক্ষেত্রে সামাজিকভাবে হেনস্থার শিকারও হন তাঁরা। উল্লেখ্য, কংগ্রেস সাংসদ শশী থারুর গত ৮ ডিসেম্বর ঋতুস্রাবকালীন সবেতন ছুটির প্রসঙ্গ তোলেন সংসদে। কেন্দ্রীয় মন্ত্রী এই বিষয়ে বুধবার জানিয়ে দিলেন, ভারত সরকার এখনও পর্যন্ত ঋতুস্রাবকালীন সবেতন ছুটির কোনও প্রস্তাব করেনি।

স্মৃতি বলেন, ‘‘সংসদে আমাদের এমন কোনও প্রস্তাব রাখা উচিত নয়, যেখানে মহিলাদের সমান সুযোগ থেকে বঞ্চিত হতে হয়। যাঁদের ঋতুস্রাব হয় না, মাসিকের প্রতি তাঁদের দৃষ্টিভঙ্গিকে এ ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার কোনও মানে নেই।’’ ঋতুস্রাবের সময় স্বাস্থ্যবিধির গুরুত্ব কথা বিবেচনা করে স্মৃতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কর্তৃক জাতীয় নীতি প্রণয়ন করার কথা ঘোষণা করেন। এই নীতির লক্ষ্য হবে দেশবাসীকে ঋতুস্রাবের বিষয়ে আরও বেশি সজাগ করা, ঋতুস্রাবের সময় স্বাস্থ্যবিধি নিয়ে সতর্ক করা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest