Sudarshan Setu: PM Modi inaugurates India's longest cable-stayed bridge

Sudarshan Setu: সেতুতেই তৈরি হবে সৌরবিদ্যুৎ! দেশের দীর্ঘতম কেবল ব্রিজ উদ্বোধন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের দীর্ঘতম কেবল সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। গুজরাটের (Gujarat) দ্বারকায় অবস্থিত সেতুটি ওখার সঙ্গে বেইট দ্বারকাকে যুক্ত করেছে। অর্থাৎ নতুন ও পুরনো দ্বারকার মধ্যে সংযোগ সাধন করবে এই ২.৩২ কিমি দীর্ঘ সেতুটি। যা নির্মাণে খরচ পড়েছে ৯৭৯ কোটি টাকা।

কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে, এমন ব্রিজ দেশে আর কোথাও নেই। কেবলের মাধ্যমে ঝুলছে এই সেতু। আর ব্রিজের উপর বসানো রয়েছে সোলার প্যানেল। যা থেকে প্রতিদিন ১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ তৈরি হবে বলে জানান হয়েছে। ২০১৭ সালে এই সেতুর ভিত্তিপ্রস্থর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমে জানা গেছিল, এর নাম ‘সিগনেচার ব্রিজ’ দেওয়া হবে। পরে তা বদলে ‘সুদর্শন ব্রিজ’ করা হয়।


এই ব্রিজ তৈরি করতে ৯৮০ কোটি টাকা খরচ করা হয়েছে। ব্রিজের মধ্যেই রয়েছে ফুটপাথ এবং তার দুপাশে ভগবত গীতার স্তোত্র এবং শ্রীকৃষ্ণের ছবি লাগান হয়েছে। ভেট দ্বারকা ওখা বন্দরের কাছে দ্বারকা শহরের থেকে কমপক্ষে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। সেতু তৈরি হওয়ার আগে পুণ্যার্থীদের নৌকায় করে যাতায়াত করতে হত। এখন সেই সমস্যার সমাধান হল বলে দাবি করা হচ্ছে।

এদিন দ্বারকা মন্দিরে প্রার্থনাও করেন প্রধানমন্ত্রী। পরে বিকেলে তিনি রাজকোটের এইমসের উদ্বোধনও করবেন। পাশাপাশি বাংলা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশের নবনির্মিত চারটি এইমস কেন্দ্রের উদ্বোধনও তিনি এখান থেকেই অনলাইনে করবেন। কল্যাণী এইমসও ২০২১ সাল থেকে চালু রয়েছে। সনিয়া গান্ধীর লোকসভা কেন্দ্র রায়বেরলির এইমসও অনেক আগেই চালু হয়ে গিয়েছে। তাই তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পাশাপাশি পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ দাবি করেছে, কল্যাণী এইমসের নতুন ভবন পরিবেশ দফতরের ছাড়পত্র পায়নি। তাহলে কীভাবে উদ্বোধন করছেন মোদী, সেই নিয়ে প্রশ্ন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest