‘ভারতের পাশে আছি’, Modi-র সঙ্গে ফোনালাপের পর মুখ খুললেন Biden

বাইডেন পরে টুইট করে লেখেন, “ভারত আমাদের পাশে দাঁড়িয়েছিল, আমরাও তাঁদের পাশে থাকব।”
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত বছর করোনার (Coronavirus) প্রথম ঢেউ যখন বিশ্ব জুড়ে আছড়ে পরে সে সময় টালমাটাল হয়ে পড়েছিল আমেরিকার (USA) স্বাস্থ্য পরিকাঠামো । হাসপাতালগুলিতে জায়গা হচ্ছিল না রোগীর । সে সময় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)-এর ডাকে সাড়া দিয়ে আমেরিকাকে (America) সাহায্যার্থে এগিয়ে এসেছিল ভারত । করোনার ওষুধ হাইড্রক্সিক্লোরোক্যুইন পাঠানো হয়েছিল । সেই সময়ের কথা মনে করে ভারতকেও করোনা যুদ্ধে সাহায্য করার প্রতিশ্রুতি দিল আমেরিকা । সোমবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Baiden) ফোনালাপের পর এমনটাই জানা গেল হোয়াইট হাউজের (White House) পক্ষ থেকে ।

মার্কিন প্রশাসন জরুরি পরিষেবা থেকে শুরু করে, অক্সিজেন সংক্রান্ত সামগ্রী, টিকার কাঁচামাল-সহ সব কিছু দেওয়ার কথা জানিয়েছে। হোয়াইট হাউস একটি বিবৃতিতে জানিয়েছে এই কথা। বাইডেন পরে টুইট করে লেখেন, “ভারত আমাদের পাশে দাঁড়িয়েছিল, আমরাও তাঁদের পাশে থাকব।”

উল্লেখ্য, প্রথমে টিকার জন্য কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। তারপর ঘরে বাইরে প্রবল সমালোচনার মুখে পড়ে বাইডেন প্রশাসন। বিতর্কের জেরে ওয়াশিংটন নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসে। মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি টুইটারে ঘোষণা করেন, আমেরিকা অ্যাস্ট্রাজেনেকা টিকা গোটা বিশ্বে সরবরাহ করবে। ৬ কোটি ডোজ গোটা বিশ্বে সরবরাহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তুত। ভারতেও এই টিকার ডোজ পাঠানো হবে বলে তিনি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: সেন্ট জর্জেস চ্যাপেলের রাজকীয় ভল্টে চিরঘুমে শায়িত প্রিন্স ফিলিপ

বাইডেন-মোদী টেলিফোনে কথোপকথনের আগে রবিবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে ফোনে কথা হয় ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের। সুলিভান ডোভালকে আশ্বাস দেন, অতিমারীর শুরু দিনে ভারত প্রয়োজনী সাহায্য পাঠিয়েছিল আমেরিকাকে, মার্কিন যুক্তরাষ্ট্রও ভারতকে সাহায্য করতে প্রতিজ্ঞাবদ্ধ। সোমবার পিএমও-র তরফ থেকে দুই রাষ্ট্রনেতার বক্তব্যের সারাংশ বিবৃতি আকারে প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন ভারতের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন। সেইসঙ্গে আশ্বস্ত করেছেন, দ্রুততার সঙ্গে ভেন্টিলেটর, অক্সিজেন সিলিন্ডার এবং টিকার জন্য কাঁচামাল দিয়ে ভারতকে সাহায্য করা হবে। প্রধানমন্ত্রী মোদী বাইডেনকে অন্তর থেকে কৃতজ্ঞতা জানিয়েছেন।

আরও পড়ুন: অবশেষে মিলল ৫৩ যাত্রী নিয়ে নিখোঁজ সাবমেরিনটির ধ্বংসাবশেষ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest