দোতলা বাস ফিরে পেল কলকাতা! সপ্তমী থেকে নামছে রাজপথে, জেনে নিন কোন রুটে মিলবে পরিষেবা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঘুরল সময়ের চাকা! স্মৃতির পর্দা সরিয়ে দোতলা বাস ফিরে পেল কলকাতা! তবে, আপাতত সাধারণ যাত্রী নয়, পর্যটকদের নিয়ে রাজপথে ছুটবে ডবল ডেকার বাস।

১৯২৬ সালে কলকাতায় প্রথম দোতলা বাস চালু হয়েছিল। নয়ের দশক থেকে ধীরে ধীরে কমতে থাকে বাসের সংখ্যা। ২০০৫-এ বাম জমানায় সরকারিভাবে কলকাতার রাস্তা থেকে তুলে নেওয়া হয়েছিল দোতলা বাস।১৫ বছর পর পুজোর মাসে সেই নস্টালজিয়াই সশরীরে ফিরল সিটি অফ জয়ে। তবে, আগের মতো লাল নয়, নতুন এই ডবল ডেকার বাসগুলি নীল-সাদা রঙের।

আগের মতো মাথা ঢাকাও নয়, বরং লন্ডনের ধাঁচে হুড খোলা বাসে চড়ে দেখা যাবে নীল আকাশ, শীতের দিনে মিঠে রোদের আমেজ। সপ্তমী থেকে রাজপথে পর্যটকদের জন্য নামছে ডবল ডেকার বাস। মঙ্গলবার দুটি ছাদ খোলা দোতলা বাসের উদ্বোধন করলেন তিনি। জানালেন, “সপ্তমী থেকে এই দুটি বিশেষ বাসে করে কলকাতার ঐতিহ্যশালী জায়গাগুলি দেখতে পাবেন সাধারণ মানুষ-পর্যটকরা। বাংলার মাটির স্বাদ চেনাতে বাসে হাজির থাকবেন লোক শিল্পীরা। ভিক্টোরিয়া, ন্যাশনাল লাইব্রেরি, চিড়িয়াখানা, নবান্ন-সহ কলকাতার সমস্ত বিখ্যাত স্থান দেখাবে বাসটি। সময় লাগবে মাত্র ২ ঘণ্টা। তবে পরবর্তীতে বাসের চাহিদা বুঝে সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেবে পর্যটন দপ্তর। কাল থেকে শুরু বুকিং।”

আরও পড়ুন: IPL 2020: হায়দরাবাদকে 20 রানে হারিয়ে জয়ে ফিরল ধোনির চেন্নাই

জানা গিয়েছে, প্রতিদিন সকাল ১০.৩০ টায় ছাড়বে প্রথম বাসটি। সফর শেষ হবে বেলা ১.৩০ টায়। দ্বিতীয় বাসটি ১১.৩০ মিনিটে রওনা হবে গন্তব্যের উদ্দেশে। সেটি ফিরবে বেলা ২. ৩০ মিনিটে। টিকিট বুক করা যাবে অনলাইনে।

কী কী থাকছে ওই বাসে? থাকছে সিসিটিভি, প্যানিক বাটন, অটোম্যাটিক দরজা, ডেস্টিনেশন বোর্ড। পুরোনো দোতলা বাসে দু’টি দরজা থাকত- একটি নীচের আর একটি উপরে ওঠার। কিন্তু নতুন এই দোতলা বাসে একটিই দরজা থাকছে। বাসের ভিতরে থাকছে ছাদে ওঠার সিঁড়ি। বাসের মোট আসন ৫১টি, আর তার মধ্যে দোতলায় থাকছে ১৭টি আসন। অত্যাধুনিক এই বাসে যাত্রী সুরক্ষার উপরও বিশেষ নজর দেওয়া হয়েছে।

কল্লোলিনী তিলোত্তমার সঙ্গে দোতলা বাসের প্রায় আট দশকের সম্পর্ক। তাই বন্ধ হয়ে গেলেও লাল দোতলা বাসের সঙ্গে নাড়ির টান ভুলতে পারেনি কলকাতা। সব মিলিয়ে বাসের উঁচু জানলা দিয়ে মুখ বাড়িয়ে শহর দেখার সেই সোনালি দিন আবার ফিরে আসছে শহরের বুকে।

আরও পড়ুন: ভেলোরের হাসপাতালেও মিলবে রাজ্যের স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest