Dilip Ghosh Explains Why BJP lost in 2021 assembly election in West Bengal

সিপিএমের মতো আমরাও মানুষকে বোঝাতে পারিনি; তাই ক্ষমতায় নেই, স্বীকারোক্তি দিলীপের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উপলক্ষ্য ছিল বিজেপির নতুন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের (Sukanta Majumdar) সংবর্ধনা সভা। সল্টলেকের ইজেডসিসিতে সেই অনুষ্ঠান মূলত পরিণত হল একুশের বিধানসভায় বিজেপির হারের অন্তর্তদন্তের মঞ্চ। আর সেখানেই বিজেপির সদ্য প্রাক্তন রাজ্য সভাপতি স্বীকার করে নিলেন, রাজ্যের মানুষকে তাঁরা বিশ্বাস করাতে পারেননি যে, বিজেপি ক্ষমতা দখল করতে পারে। শুভেন্দু অধিকারী আবার স্বীকার করলেন, দলের সাংগঠনিক দুর্বলতাই তাঁদের জয়ের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

দিলীপ ঘোষের কথায়, “টিএমসি যদি সরকারে আসে, সিপিএমের যেমন ব্যর্থতা আছে, তেমনি আমাদেরও আছে। আমরা মানুষকে সেই বিশ্বাস দিতে পারিনি যে, আমরা সরকার গঠন করতে পারি। এবং একশো পঞ্চাশের বেশি সিট জিততে পারি। তাঁরা মনে করেছেন বিজেপির যা শক্তি আছে, তাতে বোধহয় একশোর কাছাকাছি সিটই যথেষ্ট। তাই তাঁরা দিয়েছেন।”

এর পর দিলীপ বলেন, “কিন্তু আমরাই তৃণমূল সরকারকে রাস্তায় নিয়ে যেতে পারি। মানুষ যেদিন যোগ্য মনে করবে, আমাদের সরকার আসবে। আমাদের মুখ্যমন্ত্রী হবে। আর ক্ষমতার লোভে যাঁরা এখান থেকে ওখানে গেছেন, আজ হোক, কাল হোক, তাঁদের রিজাইন করতে হবে।”

উপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও (Suvendu Adhikari)। তিনিও ওই সভায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি করেছেন। তাঁর বক্তব্য, রাজ্যে তেড়েফুঁড়ে প্রচার করা সত্ত্বেও বিজেপি (BJP) পিছিয়ে পড়ছে একটাই কারণে। সেটা হল বুথস্তরের সংগঠন। রাজ্যে ক্ষমতায় আসতে হলে বুথস্তরের সংগঠন নিয়ে কাজ করতে হবে। হয়তো ১২ হাজার বুথে সেভাবে সংগঠন শক্ত করার সম্ভব নয়। কিন্তু বাকি বুথগুলিতে সংগঠনের কাজ করতে হবে।

নতুন রাজ্য সভাপতির উদ্দেশে প্রাক্তনদের পরামর্শ, গোষ্ঠী ভুলে খোলা মনে সবাইকে সঙ্গে নিয়ে রাজনীতি করতে হবে। রাহুল সিনহা বললেন, শুধু মুখে সবাইকে সঙ্গে নিয়ে চলার কথা বললে হবে না। কাজের ক্ষেত্রেও সেটা করে দেখাতে হবে। নতুন-পুরনো সবাইকে খোলা মনে সঙ্গে নিতে হবে। আরেক প্রাক্তন রাজ্য সভাপতি অসীম ঘোষ বলেন, দলের জেলাস্তরে অনেক পুরনো নেতা আছেন, যারা হয়তো এখন নিষ্ক্রিয় হয়ে আছেন। তাঁদের মূলধারার সংগঠনে জায়গা দিতে হবে, মিটিং-মিছিলে ডাকতে হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest