Joka Metro: Victoria nod to station, tunnelling work

Victoria Memorial Metro: ভিক্টোরিয়ায় মেট্রো! সৌধের সামনে স্টেশন তৈরির ছাড়পত্র কর্তৃপক্ষের

অবশেষে ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে মেট্রো স্টেশন তৈরির ছাড়পত্র মিলল। জোকা-বিবাদী বাগ মেট্রো রেল চলাচলের পথে যে মেট্রো স্টেশনগুলি তৈরি হওয়ার কথা রয়েছে তার মধ্যে ছিল ভিক্টোরিয়াও। কিন্তু স্টেশন তৈরি হলে ঐতিহ্যবাহী এই স্থাপত্যের ক্ষতি হতে পারে, এই আশঙ্কায় ভিক্টোরিয়ার সামনে স্টেশন তৈরির বিষয়টি আটকে ছিল। অবশেষে শুক্রবার সেই ছাড়পত্র মিলেছে।

কীসের ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হল? মেট্রো সূত্রে খবর, ভিক্টোরিয়ার সামনে মেট্রো স্টেশন তৈরির বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটি তৈরি করা হয়। সম্প্রতি রিপোর্ট পেশ করেছে সেই কমিটি। রিপোর্টে বলা হয়েছে, মেট্রোর কাজের জন্য ভিক্টোরিয়ার কোনও ক্ষতি হবে না। সেই রিপোর্টের ভিত্তিতেই মেট্রো কর্তৃপক্ষকে স্টেশন তৈরির ছাড়পত্র দিল ভিক্টোরিয়া কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Sovan Chatterjee: হেরিটেজ বাড়ির অংশ বিক্রি!‌ শোভনের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের

ভিক্টোরিয়া মেমোরিয়ালের যে প্রধান গেট রয়েছে, তার পাশেই হবে ভিক্টোরিয়া মেট্রো স্টেশন। ভিক্টোরিয়া মেমোরিয়ালের ১৫ মিটার তলা দিয়ে তৈরি হবে মেট্রো রেলের ট্র্যাক, অর্থাৎ সুড়ঙ্গ তৈরি করে এই ট্র্যাক প্রস্তুত করা হবে। যখন ভিক্টোরিয়া মেমোরিয়ালের মেট্রো স্টেশনের কাজ হবে, তখন এই কাজটি তদারকির দায়িত্ব সামলাবে মাদ্রাজ আইআইটি-এর বিশেষজ্ঞরা। মেট্রো কর্তৃপক্ষের কাছে ভিক্টোরিয়া কর্তৃপক্র অনুরোধ করেছে, যাতে পর্যটকদের কোনও অসুবিধা না হয়। পাশাপাশি মাটির উপরে যেন কোনও কাঠামো তৈরি না হয়, আর ভিক্টোরিয়ার দিকে যেন প্রবেশ করার ও বাইরে যাওয়ার পথ থাকে। পর্যটকদের ঢোকা ও বার হওয়ার জন্য যেন সুবিধা হয়।

ভিক্টোরিয়া সামনে অবশ্য এখনই মেট্রো স্টেশন তৈরি কাজ শুরু হচ্ছে না। কেন? মেট্রো সূত্রে খবর, আপাতত জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত পরিষেবা চালু করাটাই প্রাথমিক লক্ষ্য। তারপর দ্বিতীয় পর্যায়ে মোমিনপুর থেকে বিবাদ বাগ পর্যন্ত কাজ শুরু হবে।

আরও পড়ুন: Suicide: গৃহকর্তার ছবির সামনে সুইসাইড নোট, ২০ হাজার টাকা, আত্মঘাতী মা-মেয়ে