Justice Abhijit Ganguly: Supreme court directs calcutta high court to shift all litigations on recruitment scam from justice Abhijit ganguly bench

Justice Abhijit Ganguly: নিয়োগ দুর্নীতির মামলা শুনতে পারবেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়, নির্দেশ SC-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে নিয়োগ দুর্নীতির মামলা সরে যাচ্ছে। বিচারাধীন বিষয় নিয়ে একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার জন্য তাঁর এজলাস থেকে নিয়োগ দুর্নীতির মামলা সরিয়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই মামলাটি কলকাতা হাইকোর্টেরই অন্য কোনও বিচারপতি এজলাসে পাঠাবেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। শুক্রবার ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, ‘সাক্ষাৎকারের যে প্রতিলিপি এসেছে, তাতে তাঁর এজলাস থেকে (নিয়োগ দুর্নীতির) মামলা সরিয়ে নেওয়ার নির্দেশকে ন্যায্য বলেই মনে করছি আমরা।’

বিচারপতি গঙ্গোপাধ্যায়কে কলকাতা হাই কোর্ট নিয়োগ দুর্নীতির মামলার শুনানি থেকে সরিয়ে দিলে, তিনি এই মামলায় যে সব রায় দিয়েছেন, তার ভবিষ্যৎ কী হবে, তা নিয়েও প্রশ্ন উঠে গেল। শুধু মাত্র তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের করা মামলা থেকেই সরানো হল, নাকি নিয়োগ সংক্রান্ত সব মামলা থেকে, তা নির্দেশের কপি হাতে এলে স্পষ্ট হবে।

গত সোমবারই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে অভিযোগ উঠেছিল, কলকাতা হাই কোর্টের বিচারপতি গঙ্গোপাধ্যায় স্কুলে নিয়োগের দুর্নীতির মামলা শোনার সময় সেই মামলা নিয়ে টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিয়েছেন। যা শুনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানিয়েছিলেন, বিচারপতিরা কোনও ভাবেই তাঁদের বিচারাধীন বিষয় নিয়ে টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে পারেন না। উনি যদি সাক্ষাৎকার দিয়ে থাকেন, তা হলে তিনি ওই মামলা শোনার অধিকার হারিয়েছেন। সে ক্ষেত্রে নতুন কোনও বিচারপতিকে দায়িত্ব দিতে হবে। শুক্রবার দেখা গেল তা-ই হল।

আরও পড়ুন: India’s first Underwater Metro: জলের তলায় জুড়ে গেল কলকাতা-হাওড়া! গঙ্গার নীচ দিয়ে ছুটল মেট্রো

নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়া কুন্তল ঘোষ অভিযোগ করেছিলেন, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তাঁকে দিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলিয়ে নেওয়ার চেষ্টা করছে। এ নিয়ে হেস্টিংস থানায় এবং আলিপুর আদালতে কুন্তলের অভিযোগপত্র পৌঁছয়। এরপরই কলকাতা হাইকোর্টে মামলার শুনানি চলাকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পর্যবেক্ষণে জানান, প্রয়োজন হলে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

বিচারপতির এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী অভিষেক মনুসিংভি। হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশের আবেদনের পাশাপাশি দেশের শীর্ষ আদালকে আইনজীবী মনুসিংভি জানান, আঞ্চলিক একটি সংবাদমাধ্যমে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকার দেওয়ার বিষয়টি। এরপরই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদের নির্দেশে দুই দফায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি শুক্রবারের মধ্যে কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে সাক্ষাৎকারের বিষয়ে হলফনামা জমা দিতে নির্দেশ দেন দেশের প্রধান বিচারপতি। সাক্ষাৎকারের অনুবাদ (Transcript) এবং বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পাঠানো নোট খতিয়ে দেখেই শুক্রবার দেশের প্রধান বিচারপতি নিয়োগ সংক্রান্ত মামলার বেঞ্চ বদলের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে।

আরও পড়ুন: Bus Fare: বাড়ছে না বাস ভাড়া, সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে ঘোষণা পরিবহণমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest