Mamata Banerjee To Sit In Protest Near Ambedkar Statue In Protest Of Centres Policy Against Bengal

Mamata Banerjee: কেন্দ্রের বঞ্চনা, বকেয়া আদায়ের দাবিতে ২ দিন ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যের একাধিক প্রকল্পের টাকা আটকে রেখেছে কেন্দ্র। বারবার চিঠি লিখে, খোদ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে দেখা করেও কোনও কাজ হয়নি। এরই প্রতিবাদে এবার আম্বদকর মূর্তির সামনে ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ওড়িশা যাওয়ার আগে এমনটাই জানিয়ে দিলেন তিনি।

আজ, মঙ্গলবার ওড়িশা যাওয়ার আগে বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রশাসনিক প্রধান জানান, কেন্দ্রীয় সরকারের বঞ্চনা, লাঞ্ছনা এবং নয়াদিল্লির একনায়ক মনোভাবের বিরুদ্ধে ধর্নায় বসছেন তিনি। আগামী ২৯ মার্চ দুপুর ১২টায় বিধানসভায় বাবাসাহেব আম্বেদকরের মূর্তির পাদদেশে ধরনায় বসবেন মুখ্যমন্ত্রী। টানা দু’‌দিন চলবে (‌৩০ মার্চ)‌ এই ধরনা। এদিন তিনি বলেন, ‘‌১০০ দিনের কাজে শ্রমিকদের মজুরি বাবদ সাত হাজার কোটি টাকা রাজ্যের পাওনা রয়েছে। শ্রমিকরা কাজ করেছেন। কিন্তু তাঁদের মজুরি আটকে রেখেছে নয়াদিল্লি। সব প্রকল্প মিলিয়ে নয়াদিল্লির কাছে বাংলার পাওনার পরিমাণ এক লক্ষ ১৫ হাজার কোটি টাকা। মুখ্যমন্ত্রী হিসাবে এই ধরনা কর্মসূচি করব।’‌

আরও পড়ুন: Bonny-Kuntal: খোঁজ মিলল কুন্তলের টাকায় কেনা বনির সেই ‘ল্যান্ড রোভার’ গাড়ির

মুখ্যমন্ত্রী বলেন, একশো দিনের কাজ, আবাস প্রকল্পের টাকা দেয়নি কেন্দ্র সরকার। এবছরের বাজেটে একশো দিনের কাজে কোনও টাকা দেওয়া হয়নি। বাংলাকে বঞ্চনা করার, বাংলাকে লাঞ্ছনা করার কেন্দ্রীয় সরকারের যে একপেশে স্বৈরতান্ত্রিক মনোভব তার বিরুদ্ধে ২৯ মার্চ দুপুর বারোটা থেকে মুখ্যমন্ত্রী হিসেবে ধর্নায় বসব। আম্বদকর মূর্তির সামনেই বসব। ধর্না শেষ করব ৩০ মার্চ সন্ধেয়। এরপর ব্লকে ব্লকে বিভিন্ন কর্মসূচি নেব।

পঞ্চায়েত নির্বাচনের আগে এটা বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। কারণ ক্ষমতায় আসার বহু বছর পর ধরনায় বসতে চলেছেন বাংলার ফায়ার ব্র‌্যান্ড লেডি। সুতরাং এটাই এখন রাজ্য–রাজনীতির অলিন্দে তুমুল আলোড়ন ফেলেছে। রাজ্যে একদিকে শিক্ষকরা ধর্নায় বসেছেন চাকরিপ্রার্থীরা। অন্যদিকে, ডিএর দাবিতে ধর্নায় বসেছেন সরকারি কর্মচারীরা। এরমধ্যে খোদ মুখ্যমন্ত্রী ধর্নায় বসার ঘোষণা করায় আগামী সপ্তাহে সরগরম হয়ে উঠবে রাজ্য রাজনীতি। পাশাপাশি ওই ধর্না কর্মসূচির পর আন্দোলনকে ব্লকস্তরে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ফলে উত্তাপ বাড়ছে রাজ্য রাজনীতিতে।

আরও পড়ুন: Yellow Taxi: ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সি কী উঠে যাবে?‌ ১৫ বছরের ট্যাক্সি বাতিলের নিয়ম ঘিরে উঠছে প্রশ্ন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest