WB Budget 2023: The date of state budget changed from10 February to 15-sfebruary

WB Budget 2023: ১০-এর বদলে ১৫ ফেব্রুয়ারি, রাজ্য বাজেট নিয়ে কি জ্যোতিষেই ভরসা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের পিছল রাজ্য বাজেট পেশ করার দিন। ঠিক ছিল আগামী ৬ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভার বাজেট অধিবেশ শুরু হবে। কিন্তু অধিবেশন শুরু তারিখ পিছিয়ে করা হল ৮ ফেব্রুয়ারি এবং রাজ্য বাজেট পেশের দিন করা হল ১৫ ফেব্রুয়ারি।কেন এই দিন বদল তা নিয়ে নানা জল্পনা চলছে।

বিধানসভার বাজেট অধিবেশন নিয়ে উৎকণ্ঠায় ছিল শাসকদল। প্রথামাফিক অধিবেশন শুরুর অনুমোদন চেয়ে বিধানসভার ফাইল গিয়েছিল রাজভবনে। কিন্তু ফেব্রুয়ারি মাস পড়ে গেলেও, রাজ্যপাল তাতে সই না করায় উদ্বেগ বাড়ছিল রাজ্যের। শেষ পর্যন্ত বুধবার বিকেলে ফাইলে সই করেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাজভবন সূত্রে সেই খবর পাওয়ার পরে হাঁফ ছেড়ে বাঁচল বিধানসভা৷

কেউ বলছেন জ্যোতিষীর নির্দেশেই বাজেট পেশের দিন বদল করা হয়েছে। তবে এই জল্পনাকে নিছক রটনা বলছেন সরকারের কেউ কেউ। এই দিন পিছনো নিয়ে কোনও ব্যাখ্যায় যেতে চাননি পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। এই দিন পরিবর্তনের কারণ হিসাবে মনে করা হচ্ছে মুখ্যমন্ত্রীর ত্রিপুরা সফর। প্রথম যে দিনটি ঠিক করা হয়েছিল অর্থাৎ ৬ ফেব্রুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায় আগরতলা পৌঁছবেন । ৭ ফেব্রুয়ারি সেখানে একটি দলীয় সভায় থাকবেন তিনি। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী বিধানসভার বাজেট অধিবেশনের শুরু থেকেই থাকতে চাইছেন। কারণ, এ বার প্রথম বাজেট অধিবেশনে ভাষণ দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাই অধিবেশনের দিন বদল করা হয়েছে।

দিন পিছনোর কারণ ব্যাখ্যায় না গিয়ে, পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, “সরকারের কাছে বাজেট অধিবেশন সব সময়েই খুব গুরুত্বপূর্ণ। এবার, বাড়তি গুরুত্ব রয়েছে নবাগত রাজ্যপাল হিসাবে সি ভি আনন্দ বোস এবারই প্রথম বিধানসভার অধিবেশন শুরু করবেন।”

প্রথামাফিক শুক্রবার দিনটিই সাধারণত মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বিধানসভায় উপস্থিত থাকেন। সেদিক থেকে ১০ ফেব্রুয়ারি দিনটি বাজেট পেশের জন্য উপযুক্তই ছিল। কিন্তু, তা না করে ১৫ ফেব্রুয়ারি বুধবারকে বেছে নেওয়ার পিছনে নাকি জ্যোতিষ অঙ্ক রয়েছে বলে মনে করছেন কেউ কেউ। অর্থকরী বিষয়ে জ্যোতিষ অঙ্কে শুভ বুধবারেই তাই রাজ্য বাজেট পেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জল্পনা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest