Make mahadev favorite bhog thandai on Maha Shivratri 2022 know recipe and benefits

Maha Shivratri 2022: মহাদেবকে প্রিয় ঠাণ্ডাই নিবেদন করুন, জেনে নিন তৈরির সহজ পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহাদেব ও পার্বতীর বিবাহের এই শুভ দিনে সোমবার থেকেই শিব ভক্তরা উৎসবের প্রস্তুতি নিতে শুরু করেন। জায়গায় জায়গায় বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হয় এবং মহাদেবকে তার প্রিয় জিনিস নিবেদন করা হয়। ভাঙ মহাদেবের অতি প্রিয়। এই দিনে অনেক লোক মহাদেবকে ঠাণ্ডাই নিবেদন করে এবং তা প্রসাদ আকারে ভক্তদের মধ্যে বিতরণ করা হয়। ঠান্ডাই ভাঙ দিয়ে এবং ভাঙ ছাড়া উভয়ই তৈরি করা হয়। কথিত আছে ঠাণ্ডাই ছাড়া মহাশিবরাত্রির উৎসব অসম্পূর্ণ। আপনিও যদি এই উপলক্ষ্যে ঠাণ্ডাই বানাতে চান তবে এটি কীভাবে তৈরি করবেন তা জেনে নিন।

ঠাণ্ডাই এর উপাদান
এক লিটার দুধ, কাপ বাদাম, ৬ চা চামচ পোস্ত বীজ, কাপ মৌরি বীজ, ৫ টি সবুজ এলাচ, ২ চা চামচ গোল মরিচ, ৪ চা চামচ তরমুজের বীজ, ২ চা চামচ গোলাপ পাতা, এক কাপ কাজুবাদাম বাটা, সামান্য পেস্তা কুঁচি করা, স্বাদ অনুযায়ী চিনি (ভাঙ দিতে চাইলে ভাঙের বড়ি)

প্রস্তুতি
প্রথমে একটি পাত্রে বাদাম, তরমুজ বীজ, পোস্ত দানা, মৌরি, গোলাপ পাতা, গোল গোলমরিচ এবং এলাচ সারা রাত ভিজিয়ে রাখুন। বাদাম আলাদাভাবে ভিজিয়ে রাখুন। সকালে বাদাম বেটে নিয়ে বাকি উপকরণগুলো জল দিয়ে পিষে নিন। খুব সূক্ষ্ম পেস্ট তৈরি করুন। এবার দুধ ফুটিয়ে ঠান্ডা হতে দিন। এরপর স্বাদ অনুযায়ী চিনি দিন। জাফরান থাকলে কিছুটা জাফরানও যোগ করুন।

এবার দুই গ্লাসে জল নিয়ে একটি মসলিন কাপড় নিন। পেস্টটি কাপড়ে রাখুন এবং জল যোগ করে পেস্টটি ফিল্টার করুন। আপনি চাইলে চালনির সাহায্যেও ছেঁকে নিতে পারেন। এরপর দুধে এই জল মিশিয়ে নিন। এরপর কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। চাইলে কিছু শুকনো ফল সূক্ষ্মভাবে কেটে সাজিয়ে নিতে পারেন। ঠান্ডা হওয়ার পর এতে বরফ দিন। এর পরে, মহাদেবকে ভোগ নিবেদন করুন এবং প্রসাদ হিসাবে সকলের মধ্যে বিতরণ করুন।

ঠান্ডাই এর গুরুত্ব ও উপকারিতা জেনে নিন
কথিত আছে, সমুদ্র মন্থনের সময় বিষ পান করার ফলে মহাদেবের শরীর পুড়ে গেলে, তখন তাঁকে শীতল জিনিস নিবেদন করা হয়, যা তাঁকে শান্তি এনে দেয়। তারপর থেকে, তিনি ঠান্ডা জিনিস পছন্দ করেন। তাই মহাদেবকে ঠাণ্ডাই নিবেদন করা হয়। এ ছাড়া মহাশিবরাত্রির কিছু সময় পর শুরু হয় গ্রীষ্মকাল। গ্রীষ্মের মৌসুমে ঠাণ্ডাই খুবই উপকারী একটি পানীয়। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং পেটে জ্বালাপোড়া, বদহজম, অ্যাসিডিটির মতো সমস্যায় আরাম দেয়। এছাড়া এটি আপনার মনকেও শান্ত রাখে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest