Are Scented Candles Bad For Your Health?

Scented candles: সুগন্ধি মোম জ্বালিয়ে ঘর সাজান? হতে পারে ফুসফুসের বড় ক্ষতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উৎসবে হোক বা পার্টিতে বাড়িতে সুগন্ধি মোমবাতি (scented candles) ব্যবহার করে থাকেন অনেকেই। মোমের আলোর উষ্ণতার পাশাপাশি হালকা সুগন্ধে ঘর ভরিয়ে রাখতে ভালোবাসেন বহু মানুষই। কিন্তু বিপদ লুকিয়ে এই সুগন্ধেই। সুগন্ধি মোমবাতি (Scented Candles) ব্যবহার নিয়ে মানুষকে সতর্ক হতে পরামর্শ দিচ্ছেন রসায়নবিদ এবং বিশেষজ্ঞরা। এই মোমবাতিগুলি নিঃসন্দেহে দেখতে সুন্দর এবং এর প্রশান্তিদায়ক গন্ধে ঘরের ভেতরের বাতাসে তাজা ভাব আসে ঠিকই, কিন্তু ভালোর চেয়ে বেশি ক্ষতিই করে এই মোমবাতি (Scented Candles)।

সম্প্রতি অনেক ক্লিনিকাল স্টাডি হয়েছে যেখানে দেখা গিয়েছে ঘন ঘন এই সুগন্ধি মোমবাতি জ্বালানোয় গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে মূত্রাশয়ের কোষের স্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ার ক্ষমতাকে বাধা দিতে পারে এই সুগন্ধি মোমবাতি!

চিকিৎসকরা জানিয়েছেন, মোমবাতির ধোঁয়া থেকে নির্গত কণা সরাসরি আমাদের ফুসফুসে যায়। এর জেরে চোখ নাক জ্বালা, গলা ব্যথা, মাথা ধরা, বমি বমি ভাব অনুভূত হতে পারে। তাই এই ধরনের মোমবাতি খুব খোলামেলা হাওয়া – চলাচল করে এমন জায়গায় জ্বালানোই ভালো। বদ্ধ ঘরে সুগন্ধি মোম জ্বালানো বড় রোগের কারণ হতে পারে।

কেন দেখা দিতে পারে স্বাস্থ্য সমস্যা? এর ব্যাখ্যা করে বিশেষজ্ঞরা বলছেন, মোমবাতিগুলি সস্তা প্যারাফিন মোম, কৃত্রিম সুগন্ধি এবং রঞ্জক দিয়ে তৈরি এবং যখন সেগুলি পোড়ানো হয় তখন তা থেকে কার্বন মনোক্সাইড, কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড, বেনজোপাইরিন এবং অন্যান্য উদ্বায়ী যৌগ নির্গত হয়। এগুলি শরীরের জন্য ভাল নয় মোটেও।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest