স্ট্রেস কমলে সাদা চুল ফের কালো! বলছে গবেষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গায়ের রং বাদ দিয়ে আর যা কিছু আছে, তা সবই কালোই ভালো! অন্তত উপমহাদেশীয় চিন্তাভাবনা তাই বলে। তাই সাহেব পছন্দ হলেও, সাহেবের মতো সাদা? চুল নৈব নৈব চ। চুলে পাক মানেই বয়সের ছাপ, অকাল বার্ধক্যের চিন্তার আরও বেশি করে বুড়িয়ে যাওয়ার ভয়। এখনকার দ্রুত লয়ের জীবনে স্ট্রেসের কারণে খুব কম বয়স থেকে চুল পাকতে শুরু করে। অনেকেই মধ্য ত্রিশে এসে মাখায় অর্ধের বেশি পাকা চুল নিয়ে ঘুরে বেড়ান।

আরও পড়ুন: টানা ১০ মাস কোভিড পজিটিভ! নয়া রেকর্ড গড়েও করোনাজয়ী ব্রিটেনের বৃদ্ধ

গবেষণা বলছে, চুল নিয়ে বেশি চিন্তা স্ট্রেস বাড়াবেন না, কারণ স্ট্রেস কমলে ফের আগের অবস্থায় ফিরে যাবে আপনার সাধের ঘন কালো চুল। আমেরিকার কলাম্বিয়া বিশ্ববিদ্যালের গবেষক মার্টিন পিকার্ডের নেতৃত্বে এই গবেষণাটি করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে, মানুষের মাথায় চুলের উৎপত্তি ও গজিয়ে ওঠার জন্য মূল ভূমিকা থাকে মানবদেহের কয়েকটি প্রোটিন আর কোষে থাকা মাইটোকনড্রিয়ার। প্রতিটি চুলের দৈর্ঘ্যের কমা-বাড়া আর চুলের রং বদলে বড় ভূমিকা থাকে প্রোটিনগুলির মাত্রার বৃদ্ধি-হ্রাসে। মানসিক চাপ, অবসাদ বাড়লে সেই প্রোটিনগুলির মাত্রায় অস্বাভাবিকতা দেখা দেয়। তখনই চুলের রং হয়ে যায় ধূসর। তাই মানসিক চাপ কমলে যখন প্রোটিনগুলির মাত্রা ফের স্বাভাবিকতায় পৌঁছয়, গবেষকরা দেখেছেন, তখন মাথার চুলও ফেরে তার আগের কালো রঙে।

অধ্যাপক পিকার্ড এ প্রসঙ্গে জানিয়েছেন, গভীর মানসিক চাপে, অবসাদে ‘বুড়োটে হয়ে পড়া’ ধূসর রঙের চুল চাপ, অবসাদমুক্ত হওয়ার পর কী ভাবে আবার ‘তরুণ’ হয়ে ওঠে, ফেরে তার পুরনো কালো রঙে, সেটা বুঝতে পারলে হয়তো আগামী দিনে সঠিক ভাবে বোঝা যাবে অকাল বার্ধক্যের জন্য কেন ও কতটা দায়ী মানসিক চাপ, অবসাদ।

এর আগে ইলাইফ পত্রিকায় আরও একটি গবেষণাপত্র ছাপা হয়েছিল, তাতে ইঁদুরের উপর পরীক্ষা করে দেখা গিয়েছিল, মানসিক চাপ কমালে তাদের চুল আর আগের রং ফিরে পায় না। ইঁদুরের ক্ষেত্রে গবেষণায় এমন প্রমাণ মেলায় হতাশ হতে হয়েছিল। কিন্তু এই গবেষণা ফের আশার আলো দেখাল।

আরও পড়ুন: যৌন উত্তেজনা বাড়াতে ভায়াগ্রার চেয়েও বেশি শক্তিশালী তরমুজ, কিন্তু কীভাবে খেতে হবে জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest