What are the causes of rising cases of heart attacks in young people?

Heart Attack: কম বয়সে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ছে, টুইটারে ট্রেন্ডিং #heartattack

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সম্প্রতি সংবাদের শিরোনামে উঠে এসেছে এমন কিছু হার্ট অ্যাটাকের (Heart Attack) ঘটনা, যা ঘুম কেড়েছে অনেকের। বাস চালাতে চালাতেই আচমকা হার্ট অ্যাটাক হল চালকের। স্টিয়ারিংয়ের উপর ঢলে পড়েন তিনি।  চিকিৎসকেরা জানিয়েছেন, হার্ট অ্যাটাকেই চালক হরদেব পাল (৬০)-এর মৃত্যু হয়েছে। মৃত চালক ছিলেন মধ্যপ্রদেশের জবলপুরের বাসিন্দা।

গত বৃহস্পতিবার কাটনির সাই মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন রাজেশ মেহানি। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, সাইয়ের বিগ্রহের চারপাশে প্রদক্ষিণ করে সামনে এসে দাঁড়ান। তার পর বিগ্রহের সামনে মাথা নত করে বসে পড়েন। এর পর বেশ কয়েক সেকেন্ড কেটে গেলেও মাথা তোলেননি তিনি। চিকিৎসকরা জানান, ‘সাইলেন্ট’ হার্ট অ্যাটাকেই মৃত্যু হয়েছে তাঁর। গায়ক কেকে থেকে শুরু করে রাজু শ্রীবাস্তব সকলের মৃত্যুর পিছনে দায়ী হার্ট অ্যাটাক। #heartattack ট্রেন্ড হচ্ছে টুইটার জুড়ে। কিন্তু উদ্বেগের বিষয় হল কম বয়সে কেন এত বেশি হার্ট অ্যাটাকের ঘটনা ঘটছে?

আরও পড়ুন: Parlour Stroke: সাবধান! শ্যাম্পু করাতে গিয়ে ‘বিউটি পার্লার স্ট্রোকে’ আক্রান্ত মহিলা

যাঁদের উচ্চ রক্তচাপ আছে, রক্তে শর্করার মাত্রা বেশি কিংবা যাঁদের স্থূলতার সমস্যা রয়েছে, তাঁদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। হার্ট অ্যাটাক হল এমন এক জরুরি মেডিকেল অবস্থা যেখানে হার্টে রক্ত ও অক্সিজেন সঞ্চালন বন্ধ হয়ে যায়। যে কারণে হৃদপিণ্ড কাজ করা বন্ধ করে দেয়।

হার্ট অ্যাটাক হওয়ার আগে শরীরে বেশ কিছু লক্ষণ প্রকাশ পায়। যেমন নিঃশ্বাস নিতে কষ্ট, বুকে ব্যথা, বুকে চাপ লাগা, বুকে অস্বস্তি, বাম হাতে ব্যথা, চোয়ালে ব্যথা, ঘাড় এবং পিঠে ব্যথা বা অস্বস্তি, দুর্বলতা, হালকা মাথাব্যথা, ক্লান্তি। এই সব লক্ষণগুলো অবহেলা করলে বিপদ অনিবার্য। এছাড়াও অতিরিক্ত মানসিক চাপও হার্ট অ্যাটাকের অন্যতম প্রধান কারণ।

আরও পড়ুন: Oversleeping Side Effects: অতিরিক্ত ঘুম হতে পারে আপনার অসুস্থতার কারণ, হতে পারে ডায়বেটিস- বন্ধ্যাত্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest