Ganga Vilas Cruise: MV Ganga Vilas, world's longest river cruise, to cover 50 tourist spots

Ganga Vilas Cruise: থাকবে জিম-স্পা, পথে পড়বে বাংলাদেশ, কেমন হবে ভারতের ‘গঙ্গা বিলাস’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী ১৩ জানুয়ারি এমভি গঙ্গা বিলাসের ( MV Ganga Vilas) সঙ্গে বিশ্বের দীর্ঘতম নদীর ভ্রমণ ক্রূজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  বারাণসী হয়ে ডিব্রুগড় যাবে সেই ক্রুজ। মাঝে পেরতে হবে বাংলাদেশ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, ৫০ দিন ধরে ৩২ হাজার কিলোমিটার পথ পেরবে এই ক্রুজ। বেশ কয়েকটি ‘হেরিটেজ’ সহ মোট ৫০ টি গুরুত্বপূর্ণ স্থাপত্য দর্শন করার সুযোগ পাবেন পর্যটকেরা। ক্রুজে থাকবে বিলাস ও বিনোদনের সমস্ত উপকরণ। থাকবে জিম, স্পা। গান ও বিনোদনমূল অনুষ্ঠানেরও ব্যবস্থা থাকবে এতে। এই ক্রুজে ৮০ জন যাত্রী উঠতে পারবেন। এতে থাকছে ১৮ টি স্যুট।

আরও পড়ুন: India-Vietnam Tourism: বিমান ভাড়া মাত্র ৯ টাকা! পুজোয় ঘুরতে যাবেন নাকি ভিয়েতনাম?

ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্যের ২৭টি নদী পথের মধ্যে ৩ হাজার ২০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করবে এই বিলাসবহুল ক্রূজ। ৫১ দিনের এই ক্রূজে ৫০টি পর্যটন কেন্দ্র যেমন, ন্যাশনাল পার্ক, রিভার ঘাট এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং আসামের গুয়াহাটি ভ্রমণের পরিকল্পনা করা হয়েছে। পর্যটকদের জন্য স্মরণীয় ও বিলাসবহুল অভিজ্ঞতার সব সুযোগ-সুবিধা রয়েছে এতে। সরকারি সূত্রের খবর, এমভি গঙ্গা বিলাসের প্রথম যাত্রায় সুইজারল্যান্ড থেকে ৩২ জন পর্যটক আসবেন।

বারাণসী থেকে যাত্রা শুরু করে এই ক্রুজ পৌঁছবে পাটনা, তারপর বক্সার, গাজীপুর। পরের গন্তব্য হবে কলকাতা। ফরাক্কা পেরিয়ে এটি এগিয়ে যাবে বাংলাদেশের দিকে। সেখানে ১৫ দিন কাটিয়ে চলে যাবে গুয়াহাটি। এই ক্রুজ শুধু ভারতের দর্শনীয় স্থান নয়, পরিক্রমা করবে বাংলাদেশের অনেক উল্লেখযোগ্য জায়গাও। শতাব্দী প্রাচীন মসজিদ থেকে শুরু করে ভূতুড়ে শহর সোনারগাঁও পেরবে এটি। এম ভি গঙ্গা বিলাসের ডিব্রুগড়ে (Dibrugarh) আসার প্রত্যাশিত তারিখ ১ মার্চ, ২০২৩।

আরও পড়ুন: Digha: বড়দিনে বড় চমক! এবার মাত্র ৪৫ টাকাতে দিঘা যাত্রা

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest