অক্সিজেনের আকালে ধুঁকছে দেশ, বিদেশে টন টন রফতানি কেন্দ্রের

গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত ভারত থেকে প্রায় ৯০০০ মেট্রিক টন অক্সিজেন বাইরের দেশে রফতানি করা হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় কার্যত নাজেহাল অবস্থা গোটা দেশের স্বাস্থ্য ব্যবস্থার। প্রায় প্রতিদিনই লাফিয়ে বাড়ছে সংক্রমণ। লম্বা হচ্ছে মৃত্যু মিছিলও। আর হাসপাতাল গুলিতে দেখা দিচ্ছে অক্সিজেনের আকাল। এমন পরিস্থিতিতে সরকারি পরিসংখ্যান থেকে উঠে আসা তথ্য ফের তুলেছে একাধিক প্রশ্ন।

বিশ্ব জুড়ে অতিমারী পরিস্থিতির মাঝে গত কয়েক মাসে ভারত থেকে বিদেশে রফতানি করা হয়েছে বিপুল পরিমাণ অক্সিজেন, এমনটাই জানা যাচ্ছে খোদ সরকারি পরিসংখ্যান থেকে। স্বাভাবিক ভাবে যত অক্সিজেন ভারত বিদেশে পাঠায়, করোনা আবহে তা প্রায় দ্বিগুণ বেড়ে গেছে। গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত ভারত থেকে প্রায় ৯০০০ মেট্রিক টন অক্সিজেন বাইরের দেশে রফতানি করা হয়েছে।

আরও পড়ুন: Ramadan 2021: ইফতারে বাড়িতে বানিয়ে নিন এই Summer Special ড্রিঙ্কগুলি

ওই তথ্য আরও বলছে, ২০২০-র জানুয়ারিতে যেখানে ৩৫২ মেট্রিক টন অক্সিজেন রফতানি করা হয়েছে, সেখানে ২০২১-এর জানুয়ারিতে রফতানির পরিমাণ ৭৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র ডিসেম্বরেই রফতানি করা হয়েছে ২ হাজার ১৯৩ মেট্রিক টন অক্সিজেন। জানুয়ারির পর থেকে এই রফতানি বিষয়ক কোনও তথ্য সরকারের তরফে আর প্রকাশ করা হয়নি। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে অক্সিজেন নিয়ে সরকারি এই নীতি ঠিক কতটা যুক্তিযুক্ত?

করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশ জুড়ে এখন দেখা দিয়েছে অক্সিজেনের ঘাটতি। একাধিক রাজ্য থেকেই অক্সিজেনের অভাবে বিপদ সংকেত দেওয়া হয়েছে। কেন্দ্রের সাহায্যও চেয়েছে অনেকেই। নিজের ঘর না সামলে, ভবিষ্যতে বিপদের কথা চিন্তা না করে কেন টনের পর টন অক্সিজেন বিদেশে পাঠানো হল? উঠেছে প্রশ্ন।

কেন্দ্রের টনক নড়েছে অনেকটাই দেরি করে। সম্প্রতি সরকার ঘোষণা করেছে আগামী ২২ এপ্রিল থেকে শিল্পাঞ্চলের কাজে আপাতত অক্সিজেন ব্যবহার করা হবে না। এতে দিল্লি হাইকোর্টের কোপের মুখেও পড়তে হয়েছে সরকারকে। হাসপাতালে অক্সিজেনের অভাবে ধুঁকতে থাকা রোগীকে কি ২২ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে বলা হবে? প্রশ্ন তুলেছে উচ্চ আদালত। সবমিলিয়ে অক্সিজেন সমস্যায় কেন্দ্রের অবস্থান খুব একটা যে স্বচ্ছ নয়, তা বলাই বাহুল্য।

আরও পড়ুন: ফ্লয়েডের রায়ের দিনেই কৃষ্ণাঙ্গ কিশোরীকে গুলি করে হত্যা মার্কিন পুলিশের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest