করোনায় মৃত্যুর হার কমে ২.৪৯%, বিশ্বে সর্বনিম্ন: বলল দেশের স্বাস্থ্যমন্ত্রক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা সন্তোষজনকভাবে কমেছে ভারতে । রবিবার ভাইরাসের নতুন রেকর্ড গঠনের দিনে এমনই দাবি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মন্ত্রক জানিয়েছে, বর্তমানে করোনায় মৃত্যুর হার দেশে ২.৪৯%। যেটা বিশ্বের মধ্যে সবচেয়ে কম।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এক মাস আগে করোনায় মৃত্যুর হার ছিল ২.৮২ শতাংশ। জুলাইয়ের ১০ তারিখ তা কমে হয় ২.৭২ শতাংশ। আর বর্তমানে সেই হার আরও কমে হয়েছে ২.৪৯ শতাংশ। পাশাপাশি জানানো হয়েছে, মৃত্যুর হারের (কেস ফ্যাটালিটি রেট) জাতীয় গড়ের তুলনায় কম হার ২৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে।

আরও পড়ুন : ট্রাম্পের ঘাড়ের কাছে মোদী, টুইটারে ফলোয়ার সংখ্যা ছাড়াল ৬ কোটি

১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের CFR ১ শতাংশেরও কম। আর পাঁচটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সিএফআর শূন্য শতাংশ। মন্ত্রকের দাবি, কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মিলিত ম্যানেজমেন্টের কারণেই করোনায় মৃত্যুর হার ২.৫ শতাংশের নীচে নামানো সম্ভব হয়েছে।

কেন্দ্রের তত্ত্বাবধানে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হাসপাতালের পরিকাঠামো ভালো করায়, পরীক্ষা আরও অনেক বাড়িয়ে দেওয়ায়, যথাযথ ব্যবস্থা নেওয়ায় এই সাফল্য এসেছে বলে মত মন্ত্রকের।

মণিপুর, নাগাল্যান্ড, সিকিম, মিজোরাম, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে করোনায় মৃত্যুর হার শূন্য শতাংশ। আর যে সব রাজ্যে এই হার জাতীয় হারের থেকে কম সেই রাজ্যগুলি হল, ত্রিপুরা, অসম, কেরালা, ওডিশা, গোয়া, হিমাচল প্রদেশ, বিহার, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, চণ্ডীগড়, রাজস্থান, কর্নাটক ও উত্তরপ্রদেশ।

এক দিনে আক্রান্ত প্রায় ৩৯ হাজার, ২৪ ঘণ্টার নিরিখে দেশে এখনও পর্যন্ত সর্বোচ্চ!গত দু’দিন ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ হচ্ছিল ৩৫ হাজার মতো। রবিবার তা একধাক্কায় বেড়ে হল প্রায় ৩৯ হাজার!

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৩৮ হাজার ৯০২ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। ২৪ ঘণ্টার নিরিখে যা এখনও পর্যন্ত সর্বাধিক। একদিনে এত সংখ্যক মানুষ এর আগে আক্রান্ত হননি।

আরও পড়ুন : প্রভাসের সঙ্গে জুটি বেঁধে দক্ষিণী ইন্ডাস্ট্রিতে পদার্পণ দীপিকার, উচ্ছাস অনুরাগীদের মধ্যে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest