রামদেবের ‘পতঞ্জলি’ ব্র্যান্ডের প্রোডাক্টের বিজ্ঞাপনের দাবি মিথ্যে, লোকসভায় জানাল সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: ২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের জুলাই মাস পর্যন্ত পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের ৩৩ টি পণ্যের বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল। বিভিন্ন টিভি চ্যানেল ও প্রিন্ট মিডিয়ায় ওই বিজ্ঞাপনগুলি দেখানো হয়। তার মধ্যে ২৫ টি বিজ্ঞাপনেই ক্রেতাদের ভুল বোঝানোর চেষ্টা হয়েছে। এমনই তথ্য সরকার জানিয়েছে।

বিজ্ঞাপনের ওপর নজরদারি চালানোর সংস্থা কনজিউমার কমপ্লেন্টনস কাউন্সিল (সিসিসি)-র কাছে পতঞ্জলি গ্রুপের বিজ্ঞাপনের বিরুদ্ধে ১৫৬টি অভিযোগ জমা পড়েছে, তার মধ্যে ৯০টি অভিযোগকে গ্রহণ করেছে এই সংস্থা। পাশাপাশি অ্যাডভারটাইজিং স্ন্যান্টার্ড কাউন্সিল অফ ইন্ডিয়া (এএসসিআই) আবার অভিযোগ করেছে, পতঞ্জলির বিজ্ঞাপনে প্রতিদ্বন্দ্বী বিভিন্ন কোম্পানির তৈরি করা বিভিন্ন দ্রব্য সম্পর্কে অবমাননাকর মন্তব্য করা হচ্ছে।

সিসিসি মন্তব্য করেছে, ‘পতঞ্জলি কেশ কান্তি’র বিজ্ঞাপনে যে দাবি করা হচ্ছে, খনিজ তেল ব্যবহারের ফলে ক্যান্সার হতে পারে, তা সম্পূর্ণ ভুল দাবি। আবার অন্য দিকে ‘পতঞ্জলি’ সংস্থার ‘কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েলে’র বিজ্ঞাপনে বলা হচ্ছে, বিভিন্ন কোম্পানি সর্ষের তেল তৈরির সময়ে সস্তার পাম তেল মেশায় তাতে। এই দাবিও বিভ্রান্তিকর বলে মন্তব্য করেছে সিসিসি। পতঞ্জলির তৈরি কাপড় কাচার সাবান সম্পর্কেও একই ধরনের আপত্তি জানিয়েছে সিসিসি।

ভারত সরকারের কনজিউমার অ্যাফেয়ার্স দফতর থেকে জানানো হয়েছে, সংবাদপত্র ও টিভি চ্যানেলে আজকাল যে সব বিজ্ঞাপন দেখানো হয়, তার অনেকগুলির ক্ষেত্রে দেখা গিয়েছে, ক্রেতাকে ভুল বোঝানোর চেষ্টা হচ্ছে। বিজ্ঞাপনে ভুল বোঝানো হলে তার বিরুদ্ধে অভিযোগ জানানো যায় অ্যাডভার্টাইসমেন্ট স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া (এএসসিআই)-এর কাছে। সরকার লোকসভায় জানিয়েছে, ২০১৩ থেকে ‘১৬-র মধ্যে ওই সংস্থা ৫০০ টি বিজ্ঞাপনে বিভ্রান্তিকর তথ্য খুঁজে পেয়েছে। উদাহরণ হিসাবে বলা যায়, পতঞ্জলির দন্তকান্তি-র একটি বিজ্ঞাপনে এমন কিছু দাবি করা হয়েছে, যা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণ করা সম্ভব নয়।

পতঞ্জলি বাদে ভোডাফোন, আইডিয়া, এয়ারটেল, হিরো মোটোকর্প, টাটা মোটরস, উবের, প্রোক্টর অ্যান্ড গ্যাম্বেল এবং হিন্দুস্তান ইউনিলিভারের বেশ কয়েকটি বিজ্ঞাপন এএসসিআই-এর বিধি লঙ্ঘন করেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest