অযোধ্যা মামলায় আদালতের মধ্যস্থতাকারী হয়েও শ্রী শ্রী রবিশঙ্কর পেলেন না ভূমিপুজোয় ডাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার রাম মন্দিরের ভূমিপুজো সম্পন্ন হল । ডাক পাননি অযোধ্যা মামলায় আদালতের নিযুক্ত অন্যতম মধ্যস্থতাকারী শ্রী শ্রী রবিশঙ্কর। বিতর্কিত জমি বিবাদের নিষ্পত্তি করতে ২০১৭ সালে আলোচনার প্রচেষ্টা চালিয়েছিলেন রবিশঙ্কর।

২০১৯-এ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন করেন। তৈরি হয় ৩ সদস্যের মধ্যস্ততাকারী প্যানেল। এই প্যানেলে ছিলেন হিন্দু ও ইসলাম, দুই ধর্মের জনপ্রিয় ও অভিজ্ঞ প্রতিনিধিরা। তাঁদের মধ্যে একজন ছিলেন রবিশঙ্কর। তাঁরা জমি সংক্রান্ত বিরোধের নিষ্পত্তিতে দুই পক্ষকে এক টেবিলে আনার গুরুত্বপূর্ণ প্রচেষ্টা করেন।

আরও পড়ুন : ‘বৈচিত্রের মধ্যে ঐক্যকে শেষ নিঃশ্বাস পর্যন্ত রক্ষা করব’, ভূমিপুজোর দিন টুইট মমতার

অথচ এমন দিনে আমন্ত্রণই পাঠানো হল না অন্যতম মধ্যস্থতাকারী রবিশঙ্করকে। বেঙ্গালুরুতে আর্ট অব লিভিংয়ের মুখপাত্র জানান, কিছু কিছু সংবাদমাধ্যমে রবিশঙ্করের আমন্ত্রণের ভুয়ো খবর ছড়াচ্ছে। কিন্তু, তিনি ভূমিপুজোর কোনও আমন্ত্রণই পাননি।

শুধু তিনিই নন। শোনা যাচ্ছে যে আমন্ত্রিতদের তালিকায় নেই লালকৃষ্ণ আডবাণী এবং মুরলী মনোহর জোশীর মতো প্রবাদপ্রতিম বিজেপি নেতৃত্ব। এমন দুই নেতা যাঁদের সঙ্গে অযোধ্যার নাম ওতপ্রোতভাবে জড়িত।

অনেকের মতে করোনাভাইরাস পরিস্থিতিতে আমন্ত্রিতদের সংখ্যা সীমিত রাখতেই তালিকায় এমন কাটছাঁট। আবার অনেকে এর মধ্যে পাচ্ছে রাজনৈতিক অভিসন্ধির গন্ধও। বুধবার ভূমিপুজোয় অংশ নেবেন ১৭৫ জন আমন্ত্রিত। ইতিমধ্যে দিল্লি থেকে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এতদিন লোকে বলত বিজেপি এখন মোদির দখলে। আরএসএসেও বর্তমানে এমন কোনো নেতা নেই যিনি মোদির ব্যাক্তিত্ব ও ‘নাটকীয়তা’ কে টপকে যেতে পারেন।কিন্তু ভগবান রামকেন্দ্রও কী তাহলে মোদির দখলে? তা যদি না হবে তাহলে তিনি দেশের মানুষের ভাবাবেগকে গুরুত্ব দিলেন না কেন? কেনই বা করোনার মত এমন ভয়াবহ আবহাওয়ায় মন্দিরের ভূমি পূজন জরুরি হয়ে পড়ল? পুরো রামমন্দির আন্দোলন সেই অর্থে তাঁর কোনো ভূমিকা নেই।যাদের ভূমিকা রয়েছে তাদের আমন্ত্রণ পর্যন্ত করা হয়নি।

মোদির সঙ্গে রামমন্দির আন্দোলনের কোনও সম্পর্ক নেই।অথচ আডবাণী, যোশী এবং উমা ভারতীরা এখনও বেঁচে রয়েছেন।রাজনীতিতে না হয় বয়সের দোহায় দিয়ে তাদের মার্গ দর্শক করা হয়েছে , রামের প্রতি আবেগেও কি বয়স বাধা হতে পারে? অনেকে বলছেন বিজেপি এখন মোদিকে সামনে রেখে আরও প্রভাবশালী হতে চাইছে। মোদির গুরুত্ব সামান্য কমে যাবার সম্ভবনাকেও তারা ছেঁটে ফেলছে।

আরও পড়ুন : ভয়াবহ বিস্ফোরণ বেইরুটে, নিহত অন্তত ৭৮, জখম প্রায় ৪ হাজার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest