সিংঘু সীমান্তে ব্যারিকেড ভাঙলেন কৃষকরা, কুচকাওয়াজের আগেই হুঙ্কার ট্র্যাক্টরের

পঞ্জাবের প্রতিটি গ্রাম থেকে ট্রাক্টর এসেছে এসেছে এই মার্চে অংশ নিতে। কৃষকদের কথায়, “একটা ইতিহাস হতে চলেছে। আর আমরা তার অংশ হব না তা কি কখনও হয়।”
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রজাতন্ত্র দিবসের সকাল থেকে প্রতিবাদী কৃষকরা দাপিয়ে বেড়াতে শুরু করলেন দিল্লি। কথা ছিল, দুপুর ১২টার পর শুরু হবে ট্র্যাক্টর মিছিল। কিন্তু সকাল সাড়ে ৮টা নাগাদই খবর এল, সিংঘু সীমান্তে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলেছেন কৃষকরা। নির্ধারিত সময়ের অনেক আগেই ট্র্যাক্টর নিয়ে ঢুকতে শুরু করেছেন তাঁরা। টিকরি সীমানায় ছবিটা একই রকম। হাজার হাজার কৃষক ট্র্যাক্টর নিয়ে সকাল সাড়ে ৮টা থেকেই মিছিল শুরু করে দিয়েছেন।

সাধারণতন্ত্র দিবসের দিন তিনটি নির্দিষ্ট পথে ট্র্যাক্টর মিছিল করার অনুমতি দেয় দিল্লি পুলিশ। কিন্তু মঙ্গলবার সে সব সরকারি নির্দেশনামাকে ফুৎকারে উড়িয়ে সকাল সকাল মিছিল শুরু করে দেন কৃষকরা। পুলিশ বারংবার অনুরোধ করে ধীর গতিতে এগোতে। কিন্তু কোথায় কী! কৃষকরা তীব্র গতিতে এগিয়ে যেতে থাকেন দিল্লির দিকে। সিংঘু সীমানায় ৫ হাজার কৃষকের জমায়েতের সামনে উপস্থিত সামান্য সংখ্যায় পুলিশকর্মীরা রীতিমতো অসহায় হয়ে পড়েন।

এ ছাড়া, পশ্চিম দিল্লি সীমান্তে, টিকরি সীমান্তেও ছবিটা কিছুটা একই রকম ছিল সকাল থেকে। যদিও সেখানে কৃষক নেতারা ঘোষণা করেন, প্রতিবাদীরা যেন শান্তি বজায় রাখেন। পুলিশের সঙ্গে কথা বলে তাঁরা নিয়ম মেনে ট্র্যাক্টর মিছিল শুরু করবেন। একাধিক সংবাদ সংস্থা খবর দিয়েছে, সকাল থেকেই হাজার হাজার কৃষক জড়ো হয়েছেন বিভিন্ন সীমান্তে। দিল্লি পুলিশ রাজপথে সরকারি প্যারেডের পর কৃষকদের মিছিল শুরু করার কথা বললেও শেষ পর্যন্ত কৃষকরা সকাল থেকেই শুরু করে দিয়েছেন প্রতিবাদ। যা পরে আরও বড় আকার ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: নববিবাহিত শ্যালকের ঘর থেকেই চুরি ৮ লক্ষের গয়না, বাইরের কেউ নয়, চোর বাড়ির জামাই

পঞ্জাবের প্রতিটি গ্রাম থেকে ট্রাক্টর এসেছে এসেছে এই মার্চে অংশ নিতে। কৃষকদের কথায়, “একটা ইতিহাস হতে চলেছে। আর আমরা তার অংশ হব না তা কি কখনও হয়।” সকাল থেকে যেভাবে স্বতঃস্ফূর্ত মানুষের যোগদান দেখা যাচ্ছে তাতে দিল্লি পুলিসের বেঁধে দেওয়া সংখ্যাকে ছাপিয়ে যে মানুষ ও ট্রাক্টর পথে নামবে তা বলাই বাহুল্য।

বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীমুখী ট্রাক্টর। সিংঘু সীমানা থেকে কিষাণদের মার্চ বেরিয়ে পড়েছে। দিল্লি-উত্তর প্রদেশের চিল্লা সীমানায় কড়া নিরাপত্তার বেষ্টনী। নিরাপত্তা বাড়ানো হয়েছে ফরিদাবাদ-পলবল সীমানায়ও। একই ছবি গাজিপুর সীমানায়ও। তেরঙায় ট্রাক্টর রাঙিয়ে দিল্লি-নয়ডা সংযুক্তকারী পথে নেমেছেন কৃষকরা।

আরও পড়ুন: ‘‌পদ্মশ্রী’ পেলেন নারায়ণ দেবনাথ, মৌমা দাস–সহ বাংলার সাত, দেখে নিন তালিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest