মোদীময় ! CAG-এ গিরিশ চন্দ্র মুর্মু,জম্মু ও কাশ্মীরের নয়া লেফটেন্যান্ট মনোজ সিনহা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামিকাল, শনিবার অবসরগ্রহণ করছেন বর্তমান কম্পট্রোলার জেনারেল রাজীব মেহঋষি। তাঁরই স্থলাভিষিক্ত হয়ে ওই পদে কার্যভার গ্রহণ করবেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর গিরিশ চন্দ্র মুর্মু। মুর্মুকে নিয়োগ করলেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ।

সিভিল সার্ভিস থেকে পদত্যাগ করার পরে ২০১৭ সালে ভারতের কম্পট্রোলার জেনারেল পদে অভিষেক হয় রাজীব মেহঋষির। তার আগে কেন্দ্রীয় অর্থ সচিব ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের দায়িত্ব সামলেছিলেন ১৯৭৮ ব্যাচের এই আইএএস অফিসার।

আরও পড়ুন : সুপ্রিম কোর্ট থেকে ‘হাওয়া’ বিজয় মালিয়ার মামলার নথি, পিছিয়ে গেল শুনানি

২০১৯ সালের ৩১ অক্টোবর জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গভর্নর পদে বহাল হয়েছিলেন জি সি মুর্মু। তার আগে তিনি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনে ব্যয় বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের নভেম্বর মাসে আইএএস থেকে তিনি অবসরগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আশির্বাদধন্য হিসেবে পরিচিত গিরিশ চন্দ্র মুর্মু তাঁদের অধীনে গুজরাতের স্বরাষ্ট্র মন্ত্রকেও এক সময় বহাল ছিলেন। ২০১৪ সালে মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে গুজরাতের মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলের দফতরে প্রধান সচিব পদে উত্তরণ ঘটে তাঁর। তার এক বছরের মধ্যেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে তাঁর নিয়োগ হয়।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর হিসাবে গিরিশচন্দ্র মুর্মুর পদত্যাগের পর সেই জায়গায় জম্মু ও কাশ্মীরের নতুন লেফটেন্যান্ট জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন উত্তর প্রদেশের অভিজ্ঞ বিজেপি নেতা ৬১ বছর বয়েসি মনোজ সিনহা। এ পর্যন্ত দুই বার বিজেপি প্রার্থী হিসেবে নির্বাচনে জিতেছেন মনোজ সিনহা। তিনি এর আগে কেন্দ্রীয় রেল মন্ত্রকে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন। পরে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগাযোগ মন্ত্রকেরও দায়িত্ব সামলেছেন এই আইআইটি প্রাক্তনী।

আরও পড়ুন : প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট থেকে গায়েব চিনা অনুপ্রবেশের নথি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest