কার্যকর নয়, করোনা চিকিৎসার প্রোটোকল থেকে প্লাজমা থেরাপি বাদ কেন্দ্রের

দেশে করোনা আক্রান্তের সংখ্যা যত বেড়ছে, ততই চাহিদা বাড়তে থাকে প্লাজমা দাতাদের৷
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কাজে আসছে না প্লাজমা থেরাপি।সোমবার এই চিকিৎসা পদ্ধতিটিকে ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট গাইডলাইন থেকে বাদ দেওয়ার কথা ঘোষণা করা হল।

করোনার অন্যতম চিকিৎসা পদ্ধতি হিসাবে প্লাজমা থেরাপি চালু করা হয় দেশে। কিন্তু সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে, কাজে আসছে না এই থেরাপি। শুক্রবার এই নিয়ে বৈঠক করে ICMR এবং ন্যাশনাল টাস্কফোর্স।এই দিনের বৈঠকে করোনার চিকিৎসা পদ্ধতি থেকে প্লাজমা থেরাপি বাদ দেওয়ার পক্ষে সম্মতি জানিয়েছে এই দুই সংস্থা।বর্তমানে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় এই থেরাপি ব্যবহার করা হত।

গত সপ্তাহেই এক বৈঠকে আইসিএমআর ও করোনার জন্য গঠিত ন্যাশনাল টাস্ক ফোর্সের বৈঠকে প্রত্যেক সদস্যই কনভ্যালেসেন্ট প্লাজমার ব্যবহার বন্ধ করার পক্ষে মত দিয়েছিলেন। তাঁদের মতে, প্লাজমা থেরাপির মাধ্যমে প্রাপ্তবয়স্ক করোনা রোগীদের সুস্থ করে তোলা যাচ্ছে না এবং অনেকক্ষেত্রেই এটির ভুল প্রয়োগ হচ্ছে।

আরও পড়ুন : ১৫ দিনে ৯ বার বাড়ল পেট্রল-ডিজেলের দাম, নয়া রেকর্ড কলকাতায়

আইসিএমআরের তরফে দ্রুত এই বিষয়ে গাইডলাইন জারি করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, মার্চ মাসে করোনার ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট গাইডলাইনসে প্লাজমা থেরাপিকে যুক্ত করেছিল স্বাস্থ্যমন্ত্রক।

প্রসঙ্গত, দেশে করোনা আক্রান্তের সংখ্যা যত বেড়ছে, ততই চাহিদা বাড়তে থাকে প্লাজমা দাতাদের৷ যদিও বিশেষজ্ঞদের একাংশ কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে এর উপকারিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন৷ উল্লেখ্য, গত বছরের ১৭ নভেম্বর আইসিএমআর প্লাজ়মা থেরাপি ব্যবহারকে অনুমোদন দিয়েছিল৷ তবে এবার কোভিড প্রোটোকল থেকে বাদ পড়ল প্লাজমা থেরাপি।

আরও পড়ুন : করোনা পরিস্থিতি সামলাতে ‘ব্যর্থ’ কেন্দ্র, কোভিড প্যানেল থেকে ইস্তফা মহামারী বিশেষজ্ঞ শাহিদ জামিলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest