প্রবল বিরোধিতায় স্কুল-পাঠ্যক্রমে টিকে গেলেন টিপু, বাদ গেলেন না যিশু-মহম্মদও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিরোধীদের চাপে সপ্তম শ্রেণির পাঠ্যক্রম থেকে টিপু সুলতানকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত স্থগিত রাখল কর্নাটক সরকার। আপাতত বাদ পড়ছে না যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদের জীবন আলেখ্যও।

বুধবার বিরোধীরা জানিয়েছেন, শুধু টিপুই নন, পাঠ্যক্রম থেকে বাদ দেওয়া হয়েছে যিশু খ্রিষ্ট ও পয়গম্বর মহম্মদের জীবনকথাও। তাঁদের অভিযোগ, এ ভাবেই ধীরে ধীরে শিক্ষা ব্যবস্থায় গৈরিকরণের চেষ্টা চলেছে।

আত্মপক্ষ সমর্থনে কর্নাটক পাঠ্যবই সোসাইটির ডিরেক্টর মাডে গৌড়া জানিয়েছেন, শিক্ষাবর্ষে কাটছাঁটের কারণে পাঠ্যক্রমের ৩০% ছাঁটাইয়ের সিদ্ধান্ত হয়। তারই জেরে পাঠ্যক্রম থেকে বাদ পড়েন টিপু সুলতান, যিশু খ্রিস্ট ও পয়গম্বর মহম্মদ। এ দিন বিকেলে রাজ্যের মাধ্যমিক শিক্ষা মন্ত্রী সুরেশ কুমার জানিয়েছেন, পাঠ্যক্রম ছাঁটাইয়ের সিদ্ধান্ত এখন কার্যকর হচ্ছে না।

আরও পড়ুন : ভারতীয় পাইলট হিসাবে প্রথম রাফাল ওড়ালেন কাশ্মীরের ছেলে হিলাল আহমেদ রাঠের

কর্ণাটকের তখতে বর্তমানে বিজেপি। সে রাজ্যের স্কুল পাঠক্রম থেকে টুপু সুলতানকে বাদ দেওয়া হল।  যা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। রাজ্যের কংগ্রেস নেতৃত্বের বক্তব্য, রাজনৈতিক ভাবাবেগ থেকেই এ কাজ করেছে বিজেপির সরকার।

হাম্পি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের প্রাক্তন অধ্যাপক টি আর চন্দ্রশেখর জানিয়েছেন, ‘কোভিড সংকটকে শিখণ্ডি দাঁড় করিয়ে সরকার সেই অধ্যায়টিই বাদ দিল পাঠ্যক্রম থেকে যা এতদিন ধরে বাদ দিতে চেয়েছে তারা। পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই বাসনা তাদের মিটত না। তাই করোনা সংকটের দোহাই দিয়ে স্বার্থ চরিতার্থ করছে।’

কেপিসিসি প্রেসিডেন্ট ডি কে শিবকুমার আগেই জানিয়েছিলেন , ‘টিপু জয়ন্তী উদযাপন করা হবে কি না সেই সিদ্ধান্ত সরকার নিতে পারে। কিন্তু স্কুলের সিলেবাসে ইতিহাসকে এইভাবে বিকৃত করার অধিকার সরকারের নেই। এটা আমরা হতে দেব না।’

আরও পড়ুন : আমূল বদল দেশের শিক্ষা পদ্ধতিতে, স্কুলশিক্ষায় ৫ + ৩ + ৩ + ৪ ব্যবস্থা, গুরুত্বহীন দশম-দ্বাদশ বোর্ডের পরীক্ষা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest