ভারতে ফিরতে পারে PUBG, চিনা সংস্থার থেকে দায়িত্ব ফিরিয়ে নিচ্ছে কোরীয় সংস্থা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পাবজি নিষিদ্ধ হতেই হইচই পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। হৃদয় ভাঙে প্রচুর পাবজি প্রেমীর। কিন্তু এই হতাশার মধ্যেই আশার আলো দেখাল পাবজি কর্পোরেশন। ভারতে পাবজির ফ্রাঞ্চাইজি টেনসেন্ট গেমের থেকে ফিরিয়ে নিতে পারে তারা। যার জেরে ভারতে পাবজি ফিরে আসার সম্ভাবনা উজ্জ্বল হল।

দক্ষিণ কোরিয়ার সংস্থার তরফে বলা হয়েছে, ‘সাম্প্রতিক ঘটনাবলীর ভিত্তিতে পাবজি কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে যে ভারতে আর পাবজি মোবাইল ফ্র্যাঞ্চাইজির দায়িত্বে থাকবে না টেনসেন্ট গেমস। আগমিদিনে দেশের (ভারত) মধ্যে যাবতীয় দায়িত্ব গ্রহণ করবে পাবজি কর্পোরেশন। অদূর ভবিষ্যতে ভারতে নিজস্ব পাবজির অভিজ্ঞতা প্রদানের বিভিন্ন উপায় খতিয়ে দেখবে সংস্থা। অনুরাগীদের জন্য স্থানীয় এবং স্বাস্থ্যকর গেম খেলার পরিবেশ বজায় রেখেই সেই কাজ করতে সংস্থা দৃঢ়প্রতিজ্ঞ।’

আরও পড়ুন : কাশী ও মথুরার মন্দির চত্বর থেকেও মসজিদ মুক্ত করার ডাক আখাড়া পরিষদের!

পাবজি, উইচ্যাট, বেইদু-র মতো শতাধিক চিনের সংস্থার নিয়ন্ত্রণে অ্যাপকে নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। জানিয়েছিল, ‘‘ভারতের সার্বভৌমত্ব, সংহতি, প্রতিরক্ষার ক্ষেত্রে এই অ্যাপগুলি ক্ষতিকর।’’ তার পর থেকেই পাবজি নিয়ে হাহাকার শুরু হয় দেশ জুড়ে। এই ব্যানের পর ৩ হাজার ৪০০ কোটি টাকার ক্ষতি হয় টেনসেন্ট গেমের।

গত বুধবার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়, ‘ঝুঁকির মাত্রা’ বিবেচনা করে পাবজি-সহ ১১৮ টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হচ্ছে। যা ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, দেশের সুরক্ষা ও আইনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকারক’।

পাবজি গেমের ডেভেপলার সংস্থা হল পাবজি কর্পোরেশন। এটি দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা। কিন্তু ভারতে পাবজি মোবাইল অ্যাপটি নিয়ন্ত্রণ করত টেনসেন্ট গেমস নামের একটি চিনা সংস্থা। ভারতে পাবজির নিয়ন্ত্রণ, সেই চিনা সংস্থার হাত থেকে নিজেদের হাতে নিতে চাইছে দক্ষিণ কোরিয়ার সংস্থা।

পাবজি কর্পোরেশনের বলা হয়েছে, ‘‘খেলোয়াড়দের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে সরকার যে চিন্তাভাবনা করছে তাকে সম্মান জানায় পাবজি কর্পোরেশন। ভারত সরকারের সঙ্গে হাতে হাত রেখে কাজ করেই পাবজি ফেরানোর উপায় খুঁজছি আমরা। ভারতীয় নিময়কানুন মেনেই ফের যুদ্ধক্ষেত্রে ফিরিয়ে দিতে চাই।’’ এছাড়াও জানানো হয়েছে ‘‘পাবজি কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে,‌ ভারতের পাবজির ফ্রাঞ্চাইজি হিসাবে রাখা হবে না টেনসেন্ট গেমসকে। ভারতে পাবজির দায়িত্ব আমরা নিজেদের হাতেই রাখব।’’

আরও পড়ুন : BREAKING: সুশান্ত-কাণ্ডে রিয়া চক্রবর্তীকে গ্রেফতার করল NCB

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest