খোরপোষের জন্য স্বামী -স্ত্রী দু’পক্ষকেই জানাতে হবে আয়ের উৎস, বলল সুপ্রিম কোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

খোরপোষ সংক্রান্ত নয়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এবার থেকে স্বামী-স্ত্রী দু’পক্ষকেই জানাতে হবে আয়ের উৎস। সুপ্রিম কোর্টে বিচারপতি ইন্দু মলহোত্রা ও বিচারপতি সুভাষ রেড্ডির ডিভিশন বেঞ্চ এই নিয়ে একটি নির্দেশিকা জারি করেন।  সেখানেই বলা হয়েছে, আদালতের যাওয়ার পরে উভয় পক্ষকেই আয়ের উৎস জানাতে হবে। তার পরে খোরপোষ নির্ধারন করা হবে। প্রত্যেকটি হাইকোর্টকে এই নির্দেশিকা কার্যকর করতে বলেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন : ট্রাম্প-বাইডেনের টক্করের প্রভাব ভারতেও, নিম্নমুখী সোনা-রুপোর দাম

অধিকাংশের অভিযোগ, সুস্পষ্ট রায় থাকলেও খোরপোষ অনেক সময়ে ধরা ছোয়ার বাইরে থাকে। পুরো বিষয়টি ঘিরে জটিলতা অব্যাহত রয়েছে। তবে সুপ্রিম কোর্টের এই নির্দেশিকার পরে জটিলতা বেশ খানিকটা কমবে বলে আশা করছেন অনেকে।সর্বোচ্চ আদালত এদিন সাফ জানিয়ে দিয়েছে, দুই পক্ষকেই আদালতে আসলে আয়ের উৎস জানাতে হবে। তার পরেই মোট খোরপোষের পরিমাণ ঠিক হবে। স্বামী ও স্ত্রী উভয় পক্ষকেই এই নিয়ম মেনে চলবে হবে। সেইসঙ্গে প্রত্যেকটি হাইকোর্ট বিষয়টি কার্যকর করবে।

খোরপোষ সংক্রান্ত বহু মামলা দায়ের হয় আদালতে। এই সংক্রান্ত একটি মামলায় ২০১৯ সালে দিল্লি হাইকোর্ট একটি রায় দিয়েছিল। বিচ্ছেদের পরে স্বামীর বেতনের ৩০ শতাংশ দিতে হবে স্ত্রীকে। হাইকোর্ট সেই সময় নিজের রায়ে স্পষ্ট জানিয়েছিল যে, কোনও মহিলা যদি নিজের স্বামীর উপর নির্ভর করে থাকেন, তাহলে বিবাহ বিচ্ছেদের পরে ওই মহিলাকে স্বামীর বেতনের ৩০ শতাংশ করে দিতে হবে।

অনেক সময় দেখা যায় প্রথম প্রথম খোরপোষ থিমটি দিলেও পরে বহু স্ত্রী তা পাননা। বারবার আইনের দরজায় কড়া নাড়ার ক্ষমতাও এদেশের বহু মানুষের নেই। তবে এমন দেখা যায় যে বহু মহিলা আর্থিক দিক দিয়ে সাবলম্বী হবার পরও খোরপোষ চান। অনেকেক্ষেত্রে যার কাছে থেকে তিনি খোরপোষ চান তাঁর আর্থিক অবস্থা মহিলার থেকেও খারাপ থাকে। ফলে এবারের সুপ্রিম কোর্টের নির্দেশিকা সবদিক থেকেই ভালো বলে মনে করছেন অনেকেই।

আরও পড়ুন : গল্পে নতুন টুইস্ট! অসুস্থ শ্রীময়ীর জীবনে কী ফিরে আসবে অনিন্দ্যকে? আরও দূরে সরে যাবে রোহিত?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest