Eid al-Fitr 2024: Shawwal Crescent Moon NOT SIGHTED in Saudi Arabia; Eid on Wednesday

Eid al-Fitr 2024 : দেখা গেল না চাঁদ, সৌদিতে ঈদ বুধবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। এবার দেশটিতে ৩০ রোজা হবে। তাই আগামী বুধবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।

সৌদি আরবে গত ১০ মার্চ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের চাঁদ দেখা যায়। ১১ মার্চ থেকে শুরু হয় রোজা। সেই হিসাবে সোমবার ছিল পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। গত শনিবার (৬ এপ্রিল) সৌদি সুপ্রিম কোর্ট নাগরিকদের সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান জানান। খালি চোখে হোক আর দূরবীনের মাধ্যমেই হোক, চাঁদ দেখতে সক্ষম ব্যক্তিদের উৎসাহিত করা হয়। সেই সঙ্গে কেউ চাঁদ দেখলে তাকে কাছের আদালতে গিয়ে সাক্ষ্য দেয়ার জন্য অনুরোধ জানানো হয়।

সেই আহ্বানে সাড়া দিয়ে এদিন মাগরিবের নামাজের পর পশ্চিম আকাশে চোখ রাখেন দেশটির লাখ লাখ মুসল্লি। তবে এদিন চাঁদ দেখা যায়নি। সন্ধ্যার কিছুক্ষণ পরই ইনসাইড দ্য হারামাইন এক ঘোষণায় জানায়, শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তাই বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

এর আগে, ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। দেশটি সোমবার জানায়, আগামী বুধবার থেকে শুরু হচ্ছে পবিত্র শাওয়াল মাস। সে হিসেবে বুধবারই দেশটিতে ঈদুল ফিতর পালিত হবে। সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, স্থানীয় ও বৈশ্বিক পর্যবেক্ষকদের ওপর ভিত্তি করে সোমবার এই ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল। তারা জানায়, মঙ্গলবার দেশটির আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সে হিসেবে বুধবার ঈদুল ফিতর পালিত হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest