Jamai Sasthi 2022: Date, Time, Rituals, Story and Many More

Jamai Shasthi 2022: কবে জামাইষষ্ঠী, জেনে নিন এ বছরে পার্বণের তারিখ, তিথি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালি হিন্দুসমাজে জামাইষষ্ঠীর সামাজিক গুরুত্ব অনস্বীকার্য। বিশেষত যে পরিবারে সদ্য বিবাহিতা কন্যা রয়েছে সেই পরিবার এই পার্বণটি ঘটা করে পালন করে। আর বাঙালির এই সামাজিক পার্বণটিকে আরও সুন্দর করে তোলার জন্য রীতিমতো আকর্ষণীয় মেনু সাজিয়ে প্রস্তুত শহর তিলোত্তমার রেস্তরাঁগুলি। জুন মাসের একটি নির্দিষ্ট দিনকে কেন্দ্র করে হওয়া এই উৎসবে তাই দেদার খাওয়াদাওয়ার আয়োজন।

লোকায়ত প্রথা জামাইষষ্ঠী। ষষ্ঠীদেবীর পার্বণ থেকেই এই প্রথার উদ্ভব৷ বৈদিক সমাজ থেকেই জামাইষষ্ঠী পালিত হয়ে আসছে। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের ষষ্ঠী তিথিতে প্রথম প্রহরে ষষ্ঠীদেবীর পুজোর আয়োজন করা হয়। ২০২২ সালে জামাইষষ্ঠী কবে পড়েছে? এ বছর জামাইষষ্ঠী পড়েছে আগামী ৫ জুন অর্থাৎ ২১ জ্যৈষ্ঠ, রবিবার। ৪ জুন রাত ১.০৭ মিনিট থেকে ৫ জুন রাত ২.২২ মিনিট পর্যন্ত থাকবে ষষ্ঠী তিথি।

আরও পড়ুন: Tibetan Mantra: ‘ওম মণিপদ্মে হুম’… এই তিব্বতি মন্ত্রের উপকারিতা অনেক! জানেন

কীভাবে হয় জামাইষষ্ঠীর পুজো অর্থাৎ এর রীতিনীতিই বা কি- এই ষষ্ঠী পুজোয় যে যে উপকরণ লাগে তা হল- আম্রপল্লব, তালপাতার পাখা, ধান, দূর্বা, পাঁচ থেকে নয় রকমের ফল, ফুল এবং বেলপাতা, সাদা সুতো ও হলুদ।

ষষ্ঠীপুজো উপলক্ষ্যে শ্বাশুড়িরা  স্নান করে ঘটে জল ভরে তার ওপর স্থাপন করবেন আম্রপল্লব। সঙ্গে  থাকবে তালপাতার পাখা। ১০৮টি দূর্বা লাগে পুজোয়। করমচা ফল-সহ পাঁচ থেকে সাত বা নয় রকমের ফল (বিজোড়ে) কেটে কাঁঠাল পাতার ওপর সাজিয়ে রাখবেন। এবার একটি সুতোয় হলুদ মাখিয়ে তাতে ফুল, বেলপাতা দিয়ে গিট বেঁধে রাখুন। জামাই এলে তাঁকে বসিয়ে সুতোটা হাতে বেঁধে দিন। পাখার হাওয়া দিয়ে বলুন ‘ষাট-ষাট-ষাট’। তারপর আশীর্বাদের পালা।

আরও পড়ুন: Astro Tips: এই পাঁচ ফুলের গন্ধেই বাড়িতে আসবে সুখ আর সমৃদ্ধি, জেনে নিন রাখার নিয়ম

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest