Mahashivratri 2023: After 30 Years Very Auspicious Yog Will Be Created

Mahashivratri 2023: মহাশিবরাত্রিতে ৩০ বছর পর শুভ যোগ, জেনে নিন পুজোর সময়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই বছর ১৮ ফেব্রুয়ারি মহাশিবরাত্রি পালিত হবে। হিন্দুধর্মে মহাশিবরাত্রি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই উৎসবটি সারা দেশে পালিত হয়, তবে এ বছর মহাশিবরাত্রি জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৩০ বছর পর মহাশিবরাত্রির দিনে গ্রহ ও নক্ষত্রের একটি অত্যন্ত শুভ সংমিশ্রণ ঘটছে, যা প্রতিটি ইচ্ছা পূরণ করতে চলেছে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, মহাশিবরাত্রিতে ৩০ বছর পর একটি বিরল কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে। এই বছর, শিবের ভক্ত শনিদেব মহাশিবরাত্রির দিন তাঁর মূল ত্রিভুজ রাশি কুম্ভ রাশিতে থাকবেন। শুধু তাই নয়, গ্রহদের রাজা সূর্যও এই সময়ে কুম্ভ রাশিতে অবস্থান করবেন। এইভাবে, মহাশিবরাত্রিতে কুম্ভ রাশিতে শনি-সূর্য যোগ একটি বড় রূপান্তরমূলক যোগ তৈরি করবে।

আরও পড়ুন: Astrological Tips: ঘরের জন্য কোন রং শুভ? কী বলছে জ্যোতিষশাস্ত্র?

এর পাশাপাশি ধন-সম্পদ ও বিলাসের দাতা শুক্র মীন রাশিতে থাকবেন। এইভাবে, মহাশিবরাত্রির দিনে গ্রহগুলির এই খুব শুভ সংমিশ্রণটি ভগবান শিবের অপার আশীর্বাদ নিয়ে আসতে চলেছে। তাই এই দিনে শনি দোষ দূর করার ব্যবস্থা নিন। এছাড়াও কালসর্প দোষ দূর করার ব্যবস্থাও এই দোষ থেকে মুক্তি দেবে।

মহাশিবরাত্রিতে ৪ ঘন্টা পূজা করা হয়। এই বছর প্রথম প্রহরে পূজার শুভ সময় হবে ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬.৪১ মিনিট থেকে রাত ০৯.৪৭ মিনিট পর্যন্ত। এর পরে, দ্বিতীয় প্রহরে পূজার শুভ সময় হবে রাত ৯ টথেকে ১২ টা ৫৩ পর্যন্ত এবং পূজার তৃতীয় প্রহরটি ১৮-১৯ ফেব্রুয়ারি মধ্যরাতে ১২ টা ৫৩ থেকে ৩ টে ৫৮ মিনিট পর্যন্ত হবে। অন্যদিকে, চতুর্থ প্রহরের পুজোর মুহুর্ত হবে ১৯ ফেব্রুয়ারি সকাল ৩ টা ৫৮ থেকে ৭ টা ৬ মিনিট পর্যন্ত। মহাশিবরাত্রি উপবাস পালনের সময় হবে ১৯ ফেব্রুয়ারি সকাল ৬ টা ১১ থেকে ২ টা ৪১ পর্যন্ত।

আরও পড়ুন: Astrological Tips: জ্যোতিষশাস্ত্র মতে ভাত ফেলে দেওয়া অশুভ কেন জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest