প্রতি বছর একই তারিখে হয় বিশ্বকর্মা পুজো, এবার দিন পাল্টে যাওয়ার কারণ জেনে নিন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মোটামুটি প্রতিবারই বিশ্বকর্মা পুজোর দিনক্ষণ নিয়ে একটি তারিখই বাঙালির মাথায় আসে। তা হল ১৭ সেপ্টেম্বর। আর এই তারিখ আসতেই বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে যায়। বিশ্বকর্মা পুজো আসা মানেই দুর্গাপুজোর কাউন্ট ডাউন শুরু হয়ে যাওয়া। ।তবে অন্যান্য বছরের তুলনায় ২০২০ সাল এক্কেবারে অন্যরকম। করোনার প্রবল প্রকোপে গোটা বিশ্বজুড়ে মহামারীর জেরে এই বছরের উৎসবের সমস্ত আনন্দ মাটি! একনজরে দেখে নেওয়া যাক এই বছরের বিশ্বকর্মা পুজোর দিন ও তারিখ কবে?

শাস্ত্রীয় ক্যালেন্ডার অনুযায়ী বিশ্বকর্মা পুজো ২০২০ সালে পড়েছে ১৬ সেপ্টেম্বর। কন্যা সংক্রান্তির দিন বিশ্বকর্মা পুজোর দিন ক্ষণ নির্ধারিত হয়। এই বছর কন্যা সংক্রান্তি ১৬ সেপ্টেম্বর, বুধবার পড়েছে। সেই দিন সন্ধ্যে ৭:২৩ মিনিট নাগাদ বিশ্বকর্মা পুজোর সময়কাল।

বিশ্বকর্মা পুজোর রাত পোহাতেই পরের দিন পড়েছে মহালয়া। অর্থাৎ ২০২০ সালের মহালয়া সম্পন্ন হবে ১৭ সেপ্টেম্বর। যার এক মাস পরে বাঙালির ঘরে আসবেন উমা। পালিত হবে দূর্গাপুজো। ছোটবেলা থেকেই দুর্গাপুজোর আগমন ঘণ্টা হিসেবে জড়িয়ে আছে বিশ্বকর্মা পুজো। তখন থেকেই বিশ্বকর্মা পুজো ঘিরে একটা প্রশ্ন মনে বারবার উঁকি মেরেছে। তা হল, অন্য সব দেব-দেবীর তিথি মেনে হওয়ায় ক্যালেন্ডারে কোনও নির্দিষ্ট দিন না থাকলেও কেন বিশ্বকর্মা পুজো প্রায় প্রতি বছর ১৭ সেপ্টেম্বর উদযাপিত হয়?

আরও পড়ুন: পণ্ডিতদের আবেদন খারিজ, পুজোর ৭ দিন আগে বাজবে না মহিষাসুরমর্দিনী

হিন্দু ধর্মে সব দেব-দেবীরই পুজোর তিথি স্থির হয় চাঁদের গতি প্রকৃতির উপর নির্ভর করে। এ বিষয়ে চান্দ্র পঞ্জিকা অনুসরণ করা হয়ে থাকে। কিন্তু বিশ্বকর্মার পুজোর তিথি স্থির হয় সূর্যের গতি প্রকৃতির উপর ভিত্তি করে। যখন সূর্য সিংহ রাশি থেকে কন্যা রাশিতে গমন করে, তখনই সময় আসে উত্তরায়ণের। দেবতারা নিদ্রা থেকে জেগে ওঠেন এবং শুরু হয় বিশ্বকর্মার পুজোর আয়োজন। হিন্দু পঞ্জিকার দুই প্রধান শাখা সূর্যসিদ্ধান্ত এবং বিশুদ্ধসিদ্ধান্ত- উভয়েই এ বিষয়ে একমত।

আরও একটু স্পষ্ট করে বলতে হলে, বিশ্বকর্মার পুজোর দিন ভাদ্র মাসের শেষ তারিখে নির্ধারিত। এই ভাদ্র সংক্রান্তির আগে বাংলা পঞ্জিকায় পাঁচটি মাসের উল্লেখ মেলে। এই পাঁচটি মাসের দিন সংখ্যাও প্রায় বাঁধাধরাই- সাকুল্যে ১৫৬টি দিন! এই নিয়ম ধরে বিশ্বকর্মা পুজোর যে বাংলা পঞ্জিকা মতে তারিখটি বেরোয়, তা ইংরেজি ক্যালেন্ডারের ১৭ সেপ্টেম্বরেই পড়ে। কোনও কোনও বছরে এই পাঁচ মাসের মধ্যে কোনওটা যদি ২৯ বা ৩২ দিনের হয়, একমাত্র তখনই বিশ্বকর্মা পুজোর দিন পিছিয়ে বা এগিয়ে যায়। তবে তা খুবই ব্যতিক্রমী ঘটনা।

যেমন তা এবছর হয়েছে। আজ  আকাশ রঙিন হয়েছে ঘুড়ির সম্ভারে। আসন্ন উত্‍সবের সূচনার বার্তা নিয়ে এসেছে তারা।

আরও পড়ুন: এবছর মহালয়ার এক মাস পর দুর্গাপুজো! জেনে নিন কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest