Google Gemini AI: How to create AI images for free using Google Gemini

Google Gemini AI: বিনামূল্যে মনের মতো ছবি দেবে গুগল জেমিনি, টেক্কা চ্যাটজিপিটিকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওপেন এআই-কে এবার টক্কর দেবে গুগলের জেমিনি। শুধু কেমন ছবি চাই, লিখে দিলেই হল। হ্যাঁ, একেবারে ওপেন এআই-এর মতোই। টেক্সট প্রম্পট অনুযায়ী ছবি নিয়ে হাজির হবে জেমিনি। অফিসের প্রেজেন্টেশন থেকে কলেজের প্রজেক্ট – যেখানে খুশি ব্যবহার করা যাবে। ইউজারের কল্পনাকে রঙে, ছন্দে ফুটিয়ে তোলাই এর কাজ।

এখন প্রশ্ন হল, ওপেন এআই বা চ্যাট জিপিটি-র থেকে এটা কোথায় আলাদা? চ্যাট জিপিটি প্লাস শুধুমাত্র পেইড সাবস্ক্রাইবাররাই ব্যবহার করতে পারেন। অন্যদিকে গুগল জেমিনি একেবারে বিনামূল্যে ব্যবহার করা যাবে। এটা ইমেজ-টু-টেক্সট-টু-ইমেজ মডেলে কাজ করে। কয়েক সেকেন্ডের মধ্যে তৈরি হয়ে যাবে চিত্তাকর্ষক ছবি।

গুগল জেমিনি ব্যবহার করে ছবি তৈরির পদ্ধতি:

  • প্রথমে gemini.google.com-এ যেতে হবে।
  • এবার ইউজার কেমন ছবি চান, সেটা লিখতে হবে প্রম্পট সেকশনে। এখানে ‘ড্র’, ‘জেনারেট’ বা ‘ক্রিয়েট’-এর মতো শব্দ ব্যবহার করতে হবে।
  •  এরপর ছবিতে ইউজার কি চান, সেটা বিশদে লিখতে হবে। যেমন ‘উলের বল নিয়ে খেলায় মগ্ন বিড়ালের ছবি আঁকুন’। কিংবা ‘বৃষ্টির মধ্যে নাচে মত্ত এক মানুষের কার্টুন ইলাস্ট্রেশন তৈরি করুন’।
  • এবার জেনারেট বাটনে ক্লিক করলেই গুগল বার্ড ১৫৩৬x১৫৩৬ পিক্সল রেজোলিউশনের দুটি ছবি সামনে আনবে।
  •  ইউজার এখন ছবিটি ডাউনলোড করতে পারবেন। কিংবা দেখতে পারবেন ফুল স্ক্রিনে।
  • পরিস্কার ভাষায় কিন্তু সংক্ষেপে বর্ণনা করতে হবে। ছবির আলো, রঙ সম্পর্কে জানাতে হবে। প্রম্পটে যত ভাল বর্ণনা দেওয়া হবে, তত ভাল ছবি তৈরি হবে।

তবে এই মুহূর্তে জেমিনিতে মানুষের ছবি তৈরির ফিচারটি বন্ধ রাখা হচ্ছে। অভিযোগ, জেমিনির ডেটার মধ্যেই এই বর্ণ এবং জাতিগত স্টিরিওটাইপটি নিহিত রয়েছে। ফলে, জেমিনিকে মানুষের ছবি তৈরি করতে বললেই সে সব সময়েই হালকা গাত্রবর্ণের ছবি তৈরি করছে। অভিযোগ স্বীকার করে গুগলের তরফে ক্ষমা প্রার্থনা করে, জানানো হয়েছে যে তারা জেমিনির এই ভুল শুধরে নেবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest