Solar Eclipse 2024: how to watch solar eclipse in india

Solar Eclipse 2024: সোমবারের বিরলতম সূর্যগ্রহণ দেখতে পাবেন আপনিও, জানেন কীভাবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন অনেকে। এবার জেনে নিন, ঠিক কত ক্ষণ চলবে এই গ্রহণ। ভারত থেকে কি গ্রহণ দেখা যাবে?

বিজ্ঞানীরা জানিয়েছে, টানা চার মিনিট চাঁদের ছায়া সম্পূর্ণ ঢাকা থাকবে সূর্য। এতটা সময় ধরে গ্রহণ গত ৫০ বছরেও হয়নি। এই সময়কালের জন্যই এই গ্রহণকে বলা হচ্ছে বিরলতম। স্বাভাবিকভাবেই এই সূর্যগ্রহণ নিয়ে সকলের মধ্যে উন্মাদনা তুঙ্গে। কিন্তু ভারত থেকে সরাসরি দেখা যাবে না গ্রহণ। কারণ, যে সময় গ্রহণ তখন ভারতীয় সময়ে গভীর রাত। স্বাভাবিকভাবেই সূর্য বা গ্রহণ কোনওটাই রাতের আকাশে দেখা সম্ভব নয়। তবে পুরোপুরি নিরাশ হওয়ার কোনও কারণ নেই।

জানা গিয়েছে, নাসার তরফে ভারতীয় সময়ে রাত সাড়ে দশটায় অনলাইন সম্প্রচার শুরু করা হবে। ভারত থেকে নাসার ইউটিউব চ্যানেল এবং অফিসিয়াল ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে সূর্যগ্রহণ।

স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিট নাগাদ মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল থেকে সর্বপ্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। চাঁদের ছায়া উত্তর-পূর্ব দিকে সরে যাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র টেক্সাসে দুপুর ১:২৭ মিনিটে পূর্ণগ্রাস দেখা যাবে।  পূর্ণগ্রাস গ্রহণ দেখা যাবে পশ্চিম ইউরোপ প্যাসিফিক, আটলান্টিক, আর্কটিক মেক্সিকো, উত্তর আমেরিকা কানাডা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চল, ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল এবং আয়ারল্যান্ডে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest