Solar Eclipse 2023 : Can solar eclipse cause of trouble in offering water to the ancestors on mahalaya 2023

Solar Eclipse 2023 : মহালয়ায় সূর্যগ্রহণ! তর্পনে কোনও বাধা নেই তো? জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৪ অক্টোবর বছরের শেষ অমাবস্যা। মহালয়া ও সর্বপিতৃ অমাবস্যার দিনে এই সূর্য গ্রহণ সংগঠিত হবে। জ্যোতিষ অনুযায়ী এ বারের সূর্য গ্রহণে অত্যন্ত দুর্লভ সংযোগ তৈরি হচ্ছে। ১৭৮ বছর পর এই তিথিতে সূর্য গ্রহণ হবে। উল্লেখ্য জ্যোতিষ শাস্ত্রে সূর্যগ্রহণকে অশুভ ঘটনা মনে করা হয়। এ সময়ে রাহুর প্রভাব বৃদ্ধি পায়।

বছরের শেষ সূর্যগ্রহণ আর মহালয়া এবার একইদিনে পড়েছে। অনেকের মতেই, এটা একটি বিরলতম ঘটনা। শনিবারই সর্বপিতৃ অমাবস্যা তিথি। আর সেই তিথিতেই সূর্যগ্রহণ দেখা যাবে। তবে ভারত থেকে নয়, এবারের সূর্যগ্রহণ দেখা যাবে অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, কানাডা, মেক্সিকো, আর্জেন্টিনা, কলম্বিয়া, কিউবা, পেরু সহ বিশ্বের কয়েকটি জায়গা থেকে।

আরও পড়ুন: Rakhi Purnima 2023: এই রঙের রাখি ভুলেও কিনবেন না, বিপদ ঘনিয়ে আসবে

পুরাণের কাহিনিতে আথে, স্বরভানু রাক্ষসের মাথা এবং ধড় দুই ছায়া-রাক্ষস রূপে ঘুরে বেড়ায় মহাজগতে। এবং সূর্য গ্রহণ ও চন্দ্র গ্রহণের কারণ এই দুই ছায়া-রাক্ষস। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী, এই রাহু এবং কেতুর অবস্থানের হেরফেরে বদল হয় মানুষের ভাগ্যে। ভাগ্যচক্রের ঠিক সময়ে ঠিক জায়গায় রাহু কেতু না থাকলে হয়ে যেতে পারেন ফকির। গুপ্ত প্রেসের পঞ্জিকা মত, এবারে মহালয়া পড়েছে ১৪ অক্টোবর বা ২৬ শে আশ্বিন। অমাবস্যা শুরু ১৩ অক্টোবর বা ২৫ আশ্বিন রাত্রি ৯:২৮ মিনিটে, শেষ ১৪ অক্টোবর রাত্রি ১০:৫১ মিনিটে।

শাস্ত্র মতে, সূর্যগ্রহণের সময় কোনওরকম শুভ কাজ করতে নেই। তাই অনেকের মনেই প্রশ্ন জেগেছে, মহালয়ার দিন তর্পণ করা যাবে তো? গ্রহণের ১২ ঘণ্টা আগে শুরু হয় সুতককাল। গ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই এই কালের শেষ হয়। সুতককালে কোনও শুভ কাজ করার রীতি নেই। ভারতে যেহেতু সূর্যগ্রহণ দেখা যাবে না তাই ভারতে এই গ্রহণের কোনও সুতককাল থাকবে না।

আরও পড়ুন: Pitri Paksha 2023 : আজ থেকেই শুরু পিতৃপক্ষ, কোন খাবার খেতে নেই? তিথি শুরু কখন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest