ছবি পাঠাল চন্দ্রযান-২, দেখে নিন মহাকাশ থেকে কেমন দেখায় পৃথিবীকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: রবিবাসরীয় সকালে প্রথম বার চন্দ্রযান ২ থেকে তোলা ছবি প্রকাশ করল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র তথা ইসরো। ইসরো জানিয়েছে, চন্দ্রযান ২ এর এ L14 ক্যামেরা থেকে এই ছবিগুলি তোলা হয়েছে। ইসরোর তরফে আরও জানানো হয়েছে, যেভাবে পরিকল্পনা করা হয়েছিল, সেভাবেই এগিয়ে চলেছে চন্দ্রযান ২।

গত ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধওয়ন স্পেস রিসার্চ সেন্টার থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেয় চন্দ্রযান-২। জিয়ো সিনক্রোনাইজড লঞ্চ ভেহিক্যাল থেকে বাহুবলী রকেটের পিঠে চড়ে চন্দ্রযান উড়ে যায় তিনটি অংশ— অরবিটর স্যাটেলাইট, বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার নিয়ে। তিনটি অংশ মিলিয়ে ওজন ৩৮৫০ কেজি। এই বিক্রম ল্যান্ডারের সঙ্গেই লাগানো রয়েছে এল-১৪ ক্যামেরা। এই ক্যামেরায় তোলা ছবিগুলিই পাঠিয়েছেন চন্দ্রযান-২। ইসরোর পক্ষ থেকে টুইট করে এবং সংস্থার ওয়েবসাইটে ছবিগুলি পোস্ট করা হয়েছে।

WhatsApp Image 2019 08 04 at 13.45.45

ইসরো সূত্রে আগেই জানানো হয়েছিল, পৃথিবী এবং চন্দ্রের কক্ষপথে ঘোরার মধ্যে মোট ১৫টি ধাপে শক্তি বাড়ানো হবে। এই ভাবেই ধীরে ধীরে এগিয়ে দেওয়া হবে চাঁদের দিকে। তার পর সব শেষে চাঁদের মাটিতে নামবে বিক্রম ল্যান্ডার। গতকাল অর্থাৎশনিবার বিকেল ৩.১২ মিনিটে এই তৃতীয় ধাপ সম্পূর্ণ হয়েছে, জানিয়েছে ইসরো। চাঁদের মাটিতে পদার্পণ করতে চন্দ্রযানকে পাড়ি দিতে হবে প্রায় চার লক্ষ কিলোমিটার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest