Damini App: বজ্রপাতের পূর্বাভাস পেতে ফোনে রাখুন এই অ্যাপ! বিপদের সঙ্কেত মিলবে ৩০ মিনিট আগেই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গত কয়েক দিনে বজ্রাঘাতে বাংলায় অন্তত ৩০ জন প্রাণ হারিয়েছেন। ভারতে প্রতি বছর প্রায় ২ হাজার মানুষ প্রাণ হারান বজ্রাঘাতে! এমনই তথ্য উঠে আসছে সরকারি হিসাব থেকে। আধুনিক প্রযুক্তিগত সহায়তা, আবহাওয়া দফতরের আগাম সতর্কতা সত্ত্বেও এখনও মানুষের মৃত্যু হচ্ছে বজ্রাঘাতে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ভারতে বজ্রাঘাতে প্রতি বছর যত জনের মৃত্যু হয় তার মাত্র ৪ শতাংশ ঘটে শহরাঞ্চলে। বাকি ৯৬ শতাংশ বজ্রাঘাতে মৃত্যুর ঘটনা ঘটে দেশের গ্রামাঞ্চলে।সরকারি হিসাব অনুযায়ী, ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতে প্রায় ৪২ হাজার ৫০০ জনের মৃত্যু হয় বজ্রাঘাতে। প্রাকৃতিক দুর্যোগের ফলে ভারতে যত মানুষের মৃত্যু হয়, তার এক তৃতীয়াংশই প্রাণ হারান বজ্রাঘাতে।

আরও পড়ুন : Newtown Encounter: বাবা নামজাদা পুলিশ অফিসার, ছেলে দেশের কুখ্যাত গ্যাংস্টার, কে এই জয়পাল!‌

বজ্রাঘাতের বিপদ এড়াতে, আপনার চারপাশে বজ্রপাতের পূর্বাভাস পেতে স্মার্টফোনে ডাউনলোড করতে পারেন কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিকাল মেটেরিয়ালস (IITM) যৌথ উদ্যোগে তৈরি অ্যাপ Damini।

বছর তিনেক আগেই কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিকাল মেটেরিয়ালস (IITM) পুনের গবেষকরা যৌথ উদ্যোগে চালু করেছিলেন Damini app। বর্তমানে যে হারে বজ্রাঘাতে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, তাতে এই অ্যাপ ব্যবহারের প্রয়োজনীতাও বেড়ে গিয়েছে।

ইউজারের স্মার্টফোনের অবস্থান অনুযায়ী নির্দিষ্ট এলাকার আবহাওয়া সম্পর্কিত জরুরি তথ্য দেওয়ার পাশাপাশি ওই এলাকায় বজ্রপাতের অন্তত ৩০-৪০ মিনিট আগেই সতর্কবার্তা পাঠাবে Damini app।

কী ভাবে কাজ করবে এই অ্যাপ? অ্যাপ অ্যাক্টিভেশনের পর ইউজারের স্মার্টফোনের অবস্থানের ২০ কিলোমিটার ব্যাসের মধ্যে কোথায় কোথায় বজ্রপাত হতে পারে, সে সম্পর্কে ৩০-৪০ মিনিট আগেই সতর্ক করে দেবে Damini।

অ্যাপে ইউজারের যে লোকেশন দেখাবে, সেখানে বাজ পড়ছে কিনা, সে বিষয়েও আগাম তথ্য দেবে Damini। অ্যাপের মানচিত্রের চিহ্নিত করা অংশের ঠিক নিচেই হিন্দি এবং ইংরেজিতে এই তথ্য দেওয়া হবে অ্যাপ ব্যবহারকারীকে।

আরও পড়ুন : নুসরত-নিখিলের বিয়ে সত্যি কি অবৈধ? জানুন কী বলছে স্পেশ্যাল ম্যারেজ অ্যাক্ট,১৯৫৪

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest