আজ ফোকাস-এ

করোনা লকডাউনে থামল শাহিনবাগের আন্দোলন, ১০১ দিন পরে প্রতিবাদীদের উঠিয়ে দিল পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: করোনার কারণে ১০১ দিন পর ছত্রভঙ্গ হল শাহীন বাগের আন্দোলন। রাজধানীতে লকডাউন ঘোষিত হওয়ার পর শাহীন বাগ থেকে আন্দোলনকারীদের হঠিয়ে দিল দিল্লি পুলিশ। আটক করা হয়েছে কয়েকজন আন্দোলনকারীকে।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সেখানে টানা ১০১ দিন ধরে অবস্থান করেছিলেন মহিলারা। গোটা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছিল সেই আন্দোলন। অন্যদিকে এই ধর্নামঞ্চের কাছে গুলি চালিয়েছিল দুষ্কৃতীরা। ছোঁড়া হয়েছিল পেট্রল বোমা। তার পরেও অটল ছিলেন আন্দোলনকারীরা। কিন্তু দেশ জুড়ে নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরে আর আন্দোলন বরদাস্ত করল না সরকার।

আরও পড়ুন: টুইটারে দিনভর ট্রেন্ডিং #Covidiot! জেনে নিন কী এটা?

মঙ্গলবার সকাল সাতটায় শাহিনবাগে পৌঁছায় পুলিশ। স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহের নিয়ন্ত্রণাধীন পুলিশ আন্দোলনকারী মহিলাদের জোর করে তুলে দেয়। পুলিশের এক উচ্চপদস্থ কর্তা বলেন, “আন্দোলনকারীদের বার বার বলা হয়েছিল, আপনারা জায়গা খালি করে দিন। কিন্তু তাঁরা রাজি হননি। বাধ্য হয়ে সকাল সাড়ে সাতটা নাগাদ বলপ্রয়োগে তাঁদের সরিয়ে দিতে হয়েছে।” একইসঙ্গে তিনি জানান, ছয় মহিলা সহ ন’জনকে আটক করা হয়েছে। একইসঙ্গে উত্তর-পূর্ব দিল্লির জাফরাবাদ ও তুর্কমান গেটের কাছ থেকেও ধর্না তুলে দেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, পুর প্রশাসনকে সাহায্য করার জন্যই সব জায়গায় ধর্না তুলে দেওয়া হল।

গত সপ্তাহেই দিল্লি পুলিশ শাহিনবাগের আন্দোলনকারীদের কাছে আবেদন করেছিল, ধর্না তুলে নিন। কিন্তু তাঁরা বলেছিলেন, কোভিড ১৯ সংক্রমণ যাতে না হয়, সেজন্য যথেষ্ট সতর্কতা নিয়েছেন। এই অবস্থায় আন্দোলন চালিয়ে যাবেন। শাহীন বাগ খালি করে দেওয়ার আগে ওই এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়। নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে জাফরাবাদ।

আরও পড়ুন: এবার হিমাচল প্রদেশে করোনার বলি ১, দেশজুড়ে মৃতের সংখ্যা বেড়ে ৯, আক্রান্ত ৪৬৭

 

 

 

 

 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দু’দিন আগেই দিল্লিকে লকডাউনের ঘোষণা করেছে। চলবে ৩১ মার্চ পর্যন্ত।কোভিড-১৯ মোকাবিলার জন্য নজিরবিহীন পদক্ষেপ প্রয়োজন বলে জানান তিনি। দিল্লিতে এখনও পর্যন্ত ৩০ জন করোনা আক্রান্ত বলে খবর মিলেছে। মৃত্যু হয়েছে একজনের।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest