ঘরোয়া ক্রিকেটে দুঃখের ছায়া, ৮৭ বছরের ইতিহাসে প্রথমবার বাতিল রনজি ট্রফি

ম্যাচ ফি’র পুরো টাকাটাই বোর্ড জরিমানা হিসেবে দেবে। সাধারণত, রনজি খেললে দিনে ৪৫ হাজার টাকা করে পেয়ে থাকেন ক্রিকেটাররা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৮৭ বছরে এই প্রথমবার! BCCI সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, এবার আর রনজি ট্রফি আয়োজন করা হবে না। তার বদলে এবার শুধুই বিজয় হাজারে ট্রফি আয়োজন করা হবে। করোনা ঘরোয়া ক্রিকেটের দশা ও দিশা বদলে দিয়েছে।

এপ্রিলে IPL-এর ১৪ তম সংস্করণ আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফলে ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করার জন্য বিসিসিআই-এর হাতে রয়েছে মাত্র দুমাস সময়। তাই এবার আর রনজি আয়োজন সম্ভব নয়। বিসিসিআই প্রতিটি রাজ্য ক্রিকেট সংস্থার কাছে জানতে চেয়েছিল, রনজি ও বিজয় হাজারের মধ্যে কোনটি আয়োজন করা যেতে পারে!

রনজি আর বিজয় হাজারে দুটোর মধ্যে বোর্ডকে যে কোনও একটা টুর্নামেন্ট করতে হবে, সেটা জানাই ছিল। কিন্তু অনেকে আবার রনজির পক্ষে সওয়াল করছিলেন। বলা হচ্ছিল, চারদিনের ক্রিকেটের গুরুত্ব অপরসীম। আর রনজির ঐতিহ্যের কথা মাথায় রেখে এই টুর্নামেন্টই করা উচিত বোর্ডের।

আরও পড়ুন: ফুসফুসে সংক্রমণ-কিডনিতেও সমস্যা, হাসপাতালে ‘পদ্মশ্রী’ নারায়ণ দেবনাথ

রনজি করতে সবচেয়ে বড় সমস্যা হল সময়। কারণ যতই ম্যাচ কমিয়ে রনজি করা হোক না কেন, তার জন্য কমপক্ষে দু’মাসের প্রয়োজন। বোর্ড সেই সময়টা পাবে না। কারণ এপ্রিলের শুরু থেকে হয়তো আইপিএল শুরু হবে।

সেক্ষেত্রে বিজয় হাজারে করতে গেলে এক মাস সময় পেলেই চলবে। তাই সবকিছু ভাবনা-চিন্তা করেই BCCI রনজির বদলে বিজয় হাজারে করার সিদ্ধান্ত নিয়েছে বলেই খবর। বিজয় হাজারের (Vijay Hazare Trophy) সঙ্গে এই মরশুমে মহিলাদের একদিনের টুর্নামেন্ট আর ভিনু মানকড় ট্রফি হবে বলে বোর্ড সূত্র থেকে জানা যাচ্ছে।

রনজি বাতিল হওয়ার অর্থ ঘরোয়া ক্রিকেট যে সমস্ত ক্রিকেটার খেলেন, তাঁদের বড় অঙ্কের আর্থিক ক্ষতি। তবে, তাঁদের কথা ভেবে বিসিসিআই বিশেষ বন্দোবস্ত করেছে। নিজ নিজ রাজ্যের রনজি দলে যে সমস্ত ক্রিকেটার নির্বাচিত হবেন, তাঁদের ম্যাচ ফি’র পুরো টাকাটাই বোর্ড জরিমানা হিসেবে দেবে। সাধারণত, রনজি খেললে দিনে ৪৫ হাজার টাকা করে পেয়ে থাকেন ক্রিকেটাররা। পুরো টাকাটাই বোর্ড ক্রিকেটারদের দিয়ে দেবে।

বোর্ড (BCCI) সচিব জয় শাহ রাজ্য ক্রিকেট সংস্থাগুলিকে চিঠি লিখে তাদের মতামত জানতে চেয়েছিলেন। সবার মতামত নেওয়ার পর বোর্ড এবার সিদ্ধান্ত নিয়েছে, বিজয় হাজারে, মহিলাদের সিনিয়র একদিনের টুর্নামেন্ট ও Under-19 বিনু মানকড় ট্রফি আয়োজন করা যেতে পারে। তবে এখনও কোনও টুর্নামেন্টের সূচি ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন: প্রথম স্থান ধরে রাখল ‘কৃষ্ণকলি’, টক্কর ‘খড়কুটো’, ‘রাসমণি’-র, স্লট লিড করল ‘মোহর’

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest