Former Indian spinner Bishan Singh Bedi passes away

Bishan Singh Bedi: ৭৭ বছর বয়সে চিরঘুমে স্পিন লেজেন্ড বিষাণ সিং বেদী, শোকবার্তা মোদী-মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) ভরা বাজারে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের জন্য খারাপ খবর। ৭৭ বছর বয়সে থামলেন কিংবদন্তি বিষাণ সিং বেদী (Bishan Singh Bedi)। ১৯৬৭ সাল থেকে ১৯৭৯ সালের মধ্যে ভারতের (India) হয়ে ৬৭টি টেস্ট ম্যাচ খেলে ২৬৬টি উইকেট নিয়েছেন তিনি। ১০টি ওয়ান ডে ম্যাচে সাতটি উইকেট নেওয়ারও কৃতিত্ব রয়েছে তাঁর দখলে। ভারতের প্রথম ওয়ান ডে ম্যাচ জয়ে বিষণ বেদীর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তবে ৭৭-এই থামল তাঁর জীবন। বিগত বেশ কয়েক বছর ধরেই শারীরিক ভাবে অসুস্থ ছিলেন বিষাণ সিং বেদী।

১৯৬৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ভারতের হয়ে ৬৭টি টেস্ট ও ১০টি এক দিনের ম্যাচ খেলেছেন বেদী। টেস্টে নিয়েছেন ২৬৬টি উইকেট। এক দিনের ক্রিকেটে তাঁর উইকেটের সংখ্যা ৭টি। মনসুর আলি খান পাটৌডির পর ১৯৭৬ সালে ভারতের অধিনায়ক হয়েছিলেন বেদী। তাঁর অবসরের পরে ভারতের অধিনায়ক হন সুনীল গাভাস্কার

ভারতের স্পিন আক্রমণের উত্থানে বড় ভূমিকা ছিল বেদীর। এরাপল্লি প্রসন্ন ও বি চন্দ্রশেখরের সঙ্গে মিলে এক শক্তিশালী স্পিন বিভাগ তৈরি করেছিলেন বেদী। সত্তর ও আশির দশকে এই ত্রয়ী ভারতীয় দলের সব থেকে বড় অস্ত্র ছিল। ভারতের প্রথম এক দিনের ম্যাচ জয়ে নায়ক হয়েছিলেন বেদী।

১৯৪৬ সালের ২৫ সেপ্টেম্বর পঞ্জাবের অমৃতসরে জন্ম হয় বেদীর। মাত্র ১৫ বছর বয়সে নর্দার্ন পঞ্জাবের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করেন তিনি। ১৯৬৮-৬৯ মরসুমে তিনি যোগ দেন দিল্লিতে। সেখানেই শেষ পর্যন্ত খেলেন। ১৯৭৮-৭৯ ও ১৯৭৯-৮০ মরসুমে দিল্লির অধিনায়কত্বও করেন তিনি। তাঁর নেতৃত্বে রঞ্জি ট্রফিতে দু’বার রানার্স হয় দিল্লি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৭০টি ম্যাচে ১৫৬০টি উইকেট নিয়েছেন বেদী।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest