সব রাজ্যকে ফ্রিতে দিতে হবে টিকা, কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল দিদির বাংলা

গোটা দেশবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দাবিতে আগেই সুর চড়িয়েছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার টিকার বিনামূল্যে বণ্টন চেয়ে সোজা সুপ্রিম কোর্টে হলফনামা দায়ের করল পশ্চিমবঙ্গ সরকার।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে গোটা দেশে টিকাকরণের জন্য একটি মাত্র নীতি নিয়েই এগোনো উচিত। প্রত্যেক রাজ্যকেই বিনামূল্যে টিকা দিতে হবে, এই দাবিতে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

গোটা দেশবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দাবিতে আগেই সুর চড়িয়েছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার টিকার বিনামূল্যে বণ্টন চেয়ে সোজা সুপ্রিম কোর্টে হলফনামা দায়ের করল পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যেই একাধিক রাজ্য নিজেদের রাজ্যে বিনামূল্যে টিকাকরণের প্রতিশ্রুতি দিয়েছে। বাংলাও সেই তালিকায় রয়েছে। তবে রাজ্যের দাবি, দেশজুড়ে টিকাকরণের জন্য অভিন্ন নীতি নেওয়া প্রয়োজন কেন্দ্রীয় সরকারের।

আরও পড়ুন : অসংবেদনশীল নেতৃত্বের হাতে পঙ্গু ভারত, মোদী সরকারকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ সনিয়ার

বাংলায় বিধানসভা নির্বাচন চলাকালীন দুই টিকা প্রস্তুতকারক সংস্থা প্রতিষেধকের দাম ঘোষণা করেছিল। যা নিয়ে দেশ জুড়ে তীব্র বিতর্ক হয়। বিরোধীদের চাপে তারা টিকার দাম কমাতে বাধ্য হলেও বিতর্ক থামেনি। এ দিন সেই বিতর্ক উস্কে দিয়েই শীর্ষ আদালতে মমতার সরকারের দাবি, টিকা সংক্রান্ত নীতি বদলাতে হবে কেন্দ্রকে। রাজ্য এবং বেসরকারি হাসপাতালকে কেন ভিন্ন দামে টিকা বেচা হবে, তা নিয়েও প্রশ্ন তোলা হয়।

রাজ্য সরকারগুলিকে ভিন্ন দামে টিকা বিক্রির সিদ্ধান্ত নিয়েছে দুই প্রস্তুতকারী সংস্থা। সেরাম জানিয়েছে, তারা ৩০০ টাকা করে রাজ্য সরকারগুলিকে কোভিশিল্ড বিক্রি করবে। ভারত বায়োটেকের প্রতি ডোজ কোভ্যাক্সিন ৪০০ টাকা করে নেওয়া হবে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের কাছে রাজ্য সরকারের দাবি, এই টাকা নেওয়া যাবে না। কেন্দ্রীয় সরকারকে এমন অভিন্ন নীতি নিতে হবে যাতে রাজ্যগুলি ফ্রি-তে ভ্যাকসিন পায় এবং রাজ্যের মানুষকে বিনামূল্যে তা দিতে পারে। একই সঙ্গে রাজ্যের তরফে ভ্যাকসিনের দামের বৈষম্য নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

বাংলার সরকারের বক্তব্য, ‘দেশে টিকার জোগান বাড়াতে কেন্দ্রকে শীঘ্র পদক্ষেপ করতে হবে। শুধু তাই নয়, সব রাজ্যে বিনামূল্যে টিকা পৌঁছে দিতে হবে’। এ দিন শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী সোমবার থেকেই টিকাকরণ সংক্রান্ত বিষয়ে শুনানি শুরু হবে।

রাজ্য সরকার নিজের হলফনামায় জানিয়েছে, কেন্দ্রকে অবিলম্বে ভ্যাকসিন সরবরাহের জন্য এবং রাজ্যগুলিতে তা বিনামূল্যে বিতরণ নিশ্চিত করার স্বার্থে পদক্ষেপ গ্রহণ করতে হবে। দামের ক্ষেত্রে যে বৈষম্য দেখতে পাওয়া যাচ্ছে সেই নীতিও কেন্দ্রকে ছেঁটে ফেলতে হবে বলে আবেদন জানিয়েছে রাজ্য। সূত্রের খবর, আগামী সোমবার ভ্যাকসিন সংক্রান্ত মামলা উঠবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে।

আরও পড়ুন : ‘অপরাধমূলক অপচয়’, সেন্ট্রাল ভিস্তা নিয়ে ফের সরব রাহুল গান্ধী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest