একাদশ শ্রেণির সব পড়ুয়া পাশ, বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল উচ্চশিক্ষা দফতর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: করোনা সংক্রমণ ছড়ানোর পরে বন্ধ করে দেওয়া হয়েছিল একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠকে বলেছিলেন, একাদশ শ্রেণির সবাইকে পাশ করিয়ে দেওয়া হবে। সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা দফতর।

সোমবার পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দফতরের জারি করা এই বিজ্ঞপ্তিতে বলা হয়, মাননীয়া মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত ও মাননীয় শিক্ষামন্ত্রীর নির্দেশ অনুযায়ী জানানো হচ্ছে, একাদশ শ্রেণির সব ছাত্র-ছাত্রীদের চলতি পাঠ্যক্রমে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হচ্ছে।

এই বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, এখনও পর্যন্ত যে পরীক্ষাগুলি নেওয়া হয়েছে সেই পরীক্ষার নম্বর স্কুলগুলিকে ২২ জুনের মধ্যে কাউন্সিলের কাছে পাঠাতে হবে। এই নম্বরের হার্ড কপি কাউন্সিলের আঞ্চলিক অফিসে পাঠাতে হবে। এছাড়াও ইমেল করে কাউন্সিলের কাছে তা পাঠাতে হবে।

পরীক্ষা নেওয়ার জন্য প্রতিটি স্কুলকে যে উত্তরপত্র দেওয়া হয়েছিল তার মধ্যে যে উত্তরপত্রগুলি ব্যবহার হয়নি তা রেখে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। পরবর্তীকালে সেই ফাঁকা উত্তরপত্র কাউন্সিলের কাছে ফেরত দিতে হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: কোয়ারেন্টাইন সেন্টার হোক মসজিদ- মাদ্রাসা, আহ্বান ইমাম সংগঠনের

গত ১৫ এপ্রিল নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বলেন, “মাধ্যমিকের পরীক্ষা হয়ে গিয়েছে। খাতা দেখা চলছে। ফল প্রকাশ করা হবে। উচ্চমাধ্যমিকের বাকি তিন পরীক্ষা জুন মাসে করা হবে। একাদশ শ্রেণির পড়ুয়াদের আমরা পাশ করিয়ে দিচ্ছি। কলেজে একটা করে সেমেস্টার এগিয়ে যাবে। শুধুমাত্র ফাইনাল সেমেস্টারের পরীক্ষা হবে।”

গত ২১ মার্চ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে করোনা সতর্কতায় পিছিয়ে দেওয়া হবে একাদশ শ্রেণি এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষা। দু’ক্ষেত্রেই মূলত ২৩, ২৫ এবং ২৭ মার্চ এই তিনদিনের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে এই তিনদিনের পরীক্ষাই জুন মাসে হবে বলে জানান মুখ্যমন্ত্রী। আর একাদশ শ্রেণির ক্ষেত্রে আর পরীক্ষা হবে না। সকল পরীক্ষার্থীকেই পাশ করিয়ে দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী। সেই সংক্রান্ত বিজ্ঞপ্তিই প্রকাশ হল এদিন।

আরও পড়ুন: ১৭ মে পরও বাংলায় বাড়ছে লকডাউনের মেয়াদ, মোদীর সঙ্গে বৈঠকে শেষে ইঙ্গিত মমতার

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest