রাজ্যে চালু হবে না এনআরসি, ইস্তাহার প্রকাশ করে প্রতিশ্রুতি বামেদের

পশ্চিমবঙ্গের ঐতিহ্য রক্ষার্থে তৃণমূল ও বিজেপিকে উভয়কে পরাস্থ করার আহ্বান জানান বিমান। ইস্তাহারে কেন্দ্র ও রাজ্য সরকারের সম্পর্ক ও সমন্বয়ের উপরও গুরুত্ব দেওয়া হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একুশের বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election 2021) উপলক্ষে এ বার ইস্তাহার প্রকাশ করল বামেরা (Left Manifesto)। যদিও বামফ্রন্ট, কংগ্রেস ও আইএসএফের সংযুক্ত মোর্চা পৃথকভাবে আলাদা ইস্তাহার প্রকাশ করবে বলেই আজ জানান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose)। নিজেদের ইস্তাহারে গণতন্ত্র পুনরুদ্ধার, শিল্প, শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির উপর নজর দিয়েছে বামেরা।

এ ছাড়াও ক্ষমতায় এলে কেন্দ্রীয় সরকারের প্রস্তাবিত এনআরসি চালু না করার বলা হয়েছে সেখানে। ইস্তাহার প্রকাশের সময় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানান, অলাইনে সাধারণ মানুষের মতামত নিয়ে এই ইস্তাহার প্রকাশ করা হয়েছে। রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাকে একহাত নিয়ে এ দিন নন্দীগ্রামের আঘাত পাওয়ার ঘটনার প্রসঙ্গ তোলেন বিমান। বলেন, “এত তো সুপার স্পেশালিটি হাসপাতাল করেছেন। তাহলে জেলার কোনও হাসপাতালে না গিয়ে কেন গ্রিন করিডোর করে কলকাতায় আনতে হল?”

আরও পড়ুন: ‘দিলীপ ঘোষের জন্যই পদ্ম ফুটবে বাংলায়’, নমো-স্তুতিতে মুখ্যমন্ত্রীর জল্পনা তুঙ্গে

বিমানের স্পষ্ট অভিযোগ, “এত সুপার স্পেশালিটি হাসপাতাল, কিন্তু মানুষ কোনও সুবিধা পাচ্ছে না। রাজ্যে এখন বেশিরভাগ গ্রন্থাগার বন্ধ। কর্মী নেই।” রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্পকে নিশানায় নিয়ে বিমান আরও বলেন, “ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার কেমন অবস্থা তা বোঝা যায় দুয়ারে সরকার দেখে। পঞ্চায়েত ব্যবস্থা ঠিক থাকলে তো এসব লাগে না। গ্রাম সভা তো দুয়ারে সরকারের বিকল্প।”

পশ্চিমবঙ্গের ঐতিহ্য রক্ষার্থে তৃণমূল ও বিজেপিকে উভয়কে পরাস্থ করার আহ্বান জানান বিমান। ইস্তাহারে কেন্দ্র ও রাজ্য সরকারের সম্পর্ক ও সমন্বয়ের উপরও গুরুত্ব দেওয়া হয়েছে। ত্রিপুরার উদাহরণ টেনে ডবল ইঞ্জিন সরকারকে খোঁচা তিনি বলেন, “অসমে ডবল ইঞ্জিন সরকার আছে। ওখানে জনগোষ্ঠীর অবস্থা কী? ত্রিপুরায় মানুষ চাকরি হারাচ্ছে। উত্তরপ্রদেশে ডাবল ইঞ্জিন চলছে। আইনশৃঙ্খলার কী অবস্থা?” ডবল ইঞ্জিন সরকার সামনের দিকে না গিয়ে পিছনের দিকে নিয়ে যাচ্ছে রাজ্যগুলিকে, এমনটাই দাবি বিমান বসুর।

আরও পড়ুন: মনোনয়ন জমা দিতে গিয়ে আধিকারিকদের সঙ্গে ছবি তুলে বিতর্কে বিজেপি প্রার্থী যশ দাসগুপ্ত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest