শীতের বিদায়বেলায় বেরিয়ে পড়ুন ড্যানিশ-ফ্রেঞ্চ ইতিহাসের ছোঁয়া নিতে, গঙ্গা বক্ষে কাটিয়ে আসুন সারাদিন

বোটে মিলবে ফ্রি ওয়াইফাই। থাকছে ক্যাফে, সেলফি জোন এবং আস্ত একটি লাইব্রেরি। থাকছে ওপেন ডেস্কও। 

ব্যস্ত জীবনে একদিনের ডে আউট এখন খুবই জনপ্রিয়। একদিনের ঝটিকা সফরে সপ্তাহের বাকি ছয় দিনের জন্য অক্সিজেন সংগ্রহ করতে অনেকেই বেরিয়ে পড়েন কাছে-পিঠে। কেমন হয়, এই একটা দিন যদি গঙ্গা বক্ষে কাটানোর সুযোগ পান? এই সুযোগ করে দিচ্ছে, ‘ইউরোপিয়ান সেটেলমেন্টস বোট রাইড’। একদিনে লঞ্চে করে কলকাতা থেকে ঘুরে আসতে পারেন শ্রীরামপুর, চন্দননগর।  

ফরাসি উপনিবেশের ছোঁয়া এখনও চন্দননগরের গায়ে লেগে রয়েছে। শ্রীরামপুরে আবার ডাচ সংস্কৃতিরও সন্ধান পাবেন। ড্যানিশ কালচারাল ইনস্টিটিউট এবং অক্সফোর্ড বুক স্টোরের সঙ্গে যৌথভাবে বিশেষ এই নৌকাবিহারের আয়োজন করেছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (WBTC)। ভ্যালেন্টাইনস ডে’কেই শুভ সূচনার দিন হিসেবে বেছে নেওয়া হয়েছিল।

আরও পড়ুন: পাহাড়ের কোলে বসে অফিসের কাজ করতে চান? আপনার ঠিকানা হতে পারেন ‘কোকুন’

প্রতি শনিবার ও রবিবার হবে এই নৌকাবিহার। সকাল ৯টার সময় বোট ছাড়বে মিলেনিয়াম পার্ক জেটি থেকে। সেখানেই আবার ফিরে আসবে রাত ন’টায়। ১১ ঘণ্টার এই সফরে বোট দুপুর ১টায় দাঁড়াবে চন্দননগর ও বিকেল সাড়ে ৩টেতে শ্রীরামপুরে। দুই জায়গায় দেড় ঘণ্টা করে দাঁড়াবে বোট।

শ্রীরামপুর একটা সময় ছিল ড্যানিসদের উপনিবেশ, আবার চন্দননগর ছিল ফরাসিদের। শ্রীরামপুরে এখনও ড্যানিস স্থাপত্যের সন্ধান পাবেন। শ্রীরামপুর কলেজ থেকে শুরু করে ড্যানিস চার্চ, হেনরী মার্টিন প্যাগোডা, উইলিয়াম কেরির কবরস্থান ঘুরে দেখতে পারেন। ৩০০ বছরের প্রাচীন শ্রীরামপুর রাজ বাড়িতেও ঢুঁ মারতে পারেন। ফরাসি ইতিহাসের স্বাদ পেতে চন্দনগরের জুড়ি মেলা ভার। এখনও ফরাসি উপনিবেশের প্রমাণ লেগে রয়েছে চন্দননগরের গায়ে।

বোটে মিলবে ফ্রি ওয়াইফাই। থাকছে ক্যাফে, সেলফি জোন এবং আস্ত একটি লাইব্রেরি। থাকছে ওপেন ডেস্কও।  মন ভাল করতে বাজানো হবে ড্যানিশ ও ফ্রেঞ্চ মিউজিক। চাইলে ইউরোপিয়ানের ইতিহাসের সিনেমাও দেখতে পারেন।সব মিলিয়ে একদিনের জন্য একটি আদর্শ আউটিং হতে পারে European Settelements Boat Ride.

আরও পড়ুন: বাড়ছে পর্যটন, আপনিও উইক এন্ডে ঘুরে আসুন বাংলার ‘ফুলের উপত্যকা’ ক্ষীরাই-এ