Balloon Dog: Visitor accidentally shatters Jeff Koons 'balloon dog' sculpture at Art Wynwood

Balloon Dog: প্রদর্শনী দেখতে এসে ৩৪ লক্ষের ভাস্কর্য ভাঙলেন দর্শনার্থী, তারপর…

ফ্লোরিডার মায়ামি শহরে আর্ট উইনউড শিল্পমেলায় প্রদর্শিত হয়েছিল মার্কিন শিল্পী জেফ কুন্সের ভাস্কর্য ‘বেলুন ডগ’।  শিল্প সংগ্রহকারী এক মহিলার অতি উৎসাহে ভাঙল কয়েক লক্ষের একটি ভাস্কর্য (Sculpture)। কাঁচের তৈরি ওই ভাস্কর্যটিকে ছুঁয়ে দেখতে চেয়েছিলেন তিনি। মহিলার হাতের ধাক্কায় সেটি মাটিতে পড়ে চুড়মার হয়। ঘটনায় মাথায় হাত পড়ে প্রদর্শনীর আয়োজকদের।

মিয়ামিতে চলছিল ওই শিল্প প্রদর্শনী। সেখানেই রাখা ছিল বিখ্যাত আমেরিকান চিত্রকর ও ভাস্কর জেফ কুনস-এর ভাস্কর্য  ‘বেলুন ডগ’। যেটির মূল্য ৪২ হাজার মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় ৩৪ লক্ষ ৭৬ হাজার ১৫১ টাকা। শিল্পী স্টিফেন গ্যামসন ছিলেন ঘটনাটির প্রত্যক্ষদর্শী। তিনি বলেছেন, এক মহিলা তাঁর আঙুল দিয়ে ৩৮ সেন্টিমিটার লম্বা নীল চিনামাটির ভাস্কর্যটি টোকা দিয়েছিলেন এবং এর পরেই ভাস্কর্যটি মাটিতে পড়ে গিয়ে ভেঙে যায়। স্টিফেন জানান, তিনি প্রথমে ভেবেছিলেন এই পুরো ঘটনাটিই অনুষ্ঠানেরই বিশেষ একটি অংশ।

আরও পড়ুন: Viral News: ১২ কোটির লটারি জিতে প্রাক্তনকে ফ্ল্যাট উপহার! স্ত্রী জানার পর কোন বিপদে পড়লেন

কুনসের ভাস্কর্য যার তত্ত্বাবধানে ছিল সেই বেল এয়ার আর্ট সংস্থা অবশ্য ক্ষমা করেছে শিল্প সংগ্রহকারী মহিলাকে। শিল্প সংস্থার এক প্রতিনিধি বলেন, আমরা বুঝতে পেরেছি ইচ্ছাকৃত এমনটা ঘটেনি। বিমা সংস্থার থেকে ভাস্কর্যের মূল্য ফেরত পাওয়া যাবে। শিল্পরসিকরা অবশ্য বলছেন ক্ষতিপূরণের অর্থ মিললেও শিল্পটি কখনই ফেরত পাওয়া যাবে না।

ইতিমধ্যেই এই টুকরোগুলি কেনার প্রস্তাব দিয়েছেন স্টিফেন গ্যামসন। কারণ তিনি বিশ্বাস করেন যে, এটির মূল্য এখনও তার আগের অবস্থানেই রয়েছে। জেফ কুন্স বছরের পর বছর ধরে বিভিন্ন আকার এবং রঙের মাধ্যমে ভাস্কর্যটি তৈরি করেছিলেন। এই ঘটনাটির পর তিনি এখনও কোনও মন্তব্য করেননি।

আরও পড়ুন: Valentine’s Day: হৃদমাঝারে…! প্রেমদিবসে কিনতে পারেন ‘হার্ট দ্বীপ’, দাম জানেন?