Top 10 iconic songs of Lata Mangeshkar

Lata Mangeshkar: মেরি আওয়াজ হি পেহেচান হ্যায়… কোকিলকণ্ঠীর সেরা ১০ হিন্দি গানের টুকরো কোলাজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সরস্বতী বিসর্জনের দিনেই সরস্বতী বিদায়। ৯২ বছরে থামল সুর সম্রাজ্ঞীর সুর সফর। তাঁর সুরের সমুদ্র থেকে কিছু সেরা গান বেছে নেওয়া যেন ঠিক মহাসাগর থেকে এক কলসি জল নেওয়ার সমান। তাও সরস্বতী বিসর্জনের শোকস্তব্ধ লগ্নে একবার ফিরে দেখা যাক তাঁর অসামান্য সৃষ্টির কিছু সদাবাহার গান।

মেরা সায়া সাথ হোগা 
সুনীল দত্ত ও সাধনা অভিনীত সুপারহিট ছবি ‘মেরা সায়া’ ছবির একটি গান বাদে সবকটি গানই গেয়েছিলেন লতাজি। ‘মেরা সায়া’ ছবি আর এই গানিটি রিলিজ হয় ১৯৬৬ সালে। আর এই গানটি জুবিলি হিট হয়েছিল সেই বছর।

আজিব দাস্তা হ্যায় ইয়ে
১৯৬০ সালের ‘দিল আপনা প্রিত পড়াই’ ছবিতে রাজ কুমার, নাদিরার সঙ্গে ক্যাম্প ফায়ারে বসে মীনা কুমারির লিপে ‘আজিব দাস্তা হ্যায় ইয়ে, কাঁহা শুরু কাঁহা খতম’ গান এখনও সকলের কাছে সেরা গান হয়েই আছে।

ইস মোড় সে যাতে হ্যায়, তেরে বিনা জিন্দেগি সে কোয়ি
১৯৭৫ সালের ব্লকবাস্টার হিট সিনেমা ‘আঁধি’ শুধুমাত্র যে কালজয়ী কাল্ট মুভি হিসেবে পরিচিত হয়েছে তাই নয়, এই ছবি একটি মাইলস্টোন তৈরি করেছে। পর্দায় মহানায়িকা সুচিত্রা সেন। আর কণ্ঠে লতা মঙ্গেশকর। এমন বিরল মুহূর্ত আর তৈরি হবে না ভারতীয় সিনেমায়।

নাম গুম যায়েগা
১৯৭৭ সালে হেমা মালিনী, জিতেন্দ্র ও ধর্মেন্দ্র অভিনীত ‘কিনারা’ ছবির এই গান আজকের দিনে সবথেকে বেশি মনে পড়ছে আপামর দেশবাসীর। আর ডি বর্মণের সুরে এই গানের কথা লিখেছিলেন গুলজার সাহাব।

লগ যা গলে
১৯৬৪ সালে ‘উয়ো কউন থি’ ছবির আরএক ব্লকবাস্টার হিট গান ‘লগ যা গলে কে ফির ইয়ে হাসিন রাত হো না হো, গান অমর হয়ে রয়েছে শ্রোতাদের কাছে। এখনও এই গানের ফ্লেভার সম্পূর্ণ নতুন সব বয়সী শ্রোতাদের কাছে।

আরও পড়ুন: Lata Mangeshkar Net Worth: বিলাসবহুল বাড়ি গাড়ি-সহ কত সম্পত্তি রেখে গেলেন লতা?

এক প্যার কা নাগমা
সঙ্গীত পরিচালক লক্ষ্মীকান্ত-প্যারেলালা জুটির এই গান চোখে জল আনেনি, এমন শ্রোতার সংখ্যা সত্যিই বিরল। ১৯৭২ সালে ‘শোর’ ছবিতে নন্দার লিপে এই গান কালজয়ী গানের মধ্যে অন্যতম।

লুকাছুপি বহত হুয়ি
ভারতীয় সঙ্গীত জগতের অন্য এক লেজেন্ট এ আর রহমানের সুরারোপিত গান ‘লুকাছুপি বহত হুয়ি’ চোক জল আনে সব শ্রোতা। ২০০৬ সালে ‘রঙ দে বসন্তী’ সিনেমার এই গান লতাজির অল টাইম হিট গানের একটি।

ইয়ারা সিলি সিলি
১৯৯১ সালের অন্যতম সেরা সিনেমা ‘লেকিন’ এর সুপারহিট গান ‘ইয়ারা সিলি সিলি বিরহা কি রাত কা জ্বলনা’ এর জন্য সেরা সঙ্গীত শিল্পী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন লতা মঙ্গেশকর।

তুঝসে নারাজ নেহি জিন্দেগি
মাসুম ছবির এই গান প্রায় সব সময় সব কালে সব ক্ষেত্রেই আপামর ভক্ত ও শ্রোতাদের কথায় মনে স্মৃতিতে সেরার সেরা হিসেবে অমর হয়ে আছে। ১৯৮৩ সালে নাসিউদ্দিন শাহ ও সাবানা আজমি অভিনীত এই সুপারহিট সিনেমায় লতা মঙ্গেশকরের এই গান অন্যতম সেরা।

প্রায় ৩০ হাজার গানের মধ্যে লতা মঙ্গেশকরের সেরার সেরা গানের মধ্যে আরও কয়েকটি হল, প্রেম পূজারি ছবির ‘রঙ্গিলা রে’, গাইড ছবির ‘গাতা র‍্যাহে মেরা দিল’, কাশ্মীর কি কলি সিনেমার ‘ ইয়ে সমা সমা হ্যায় ইয়ে প্যার কা’, প্রেম রোগ সিনেমার ‘ইয়ে গলিয়া ইয়ে চউবারা’, অর্পণ সিনেমার ‘পরদেশ যা কে পরদেশিয়া’, রুদালি সিনেমার ‘ দিল হুম হুম করে’, হিনা ছবির ‘আজা রে মাহি তেরা রাস্তা’, পুকার সিনেমার ‘ইক তু হি ভরোসা’, মুঝসে দোস্তি করোগে সিনেমার ‘জানে উয়ো ক্যায়সা হোগা রে’, কভি খুশি কভি গম ছবির টাইটেল সং, শোলে ফিল্মের ‘ম্যায় নাচুঙ্গি’, অন্যতম।

আরও পড়ুন: Lata mangeshkar: মাতৃভাষার পর বেশি গান সবথেকে বাংলায়, রইল সেরা ১০ বাংলা গানের তালিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest