CPM is filling the form of Lakshmi Bhandar in Medinipur

উন্নয়নে সরকারের পাশে থাকার বার্তা! মেদিনীপুরে লক্ষ্মীর ভান্ডারের ফর্ম ভরে দিচ্ছে CPM

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমজনতার স্বার্থে ‘দুয়ারে সরকার’ (DUARE SARKAR) প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এবার সেই প্রকল্পের সুবিধা সাধারন মানুষের কাছে পৌঁছে দিতে এগিয়ে এল সিপিএম (CPIM)। দুয়ারে সরকার প্রকল্পে শামিল হল তারা। এমনই অভিনব সৌজন্যের রাজনীতির সাক্ষী থাকল পশ্চিম মেদিনীপুরবাসী (Paschim Medinipore)। শনিবার বিরল এই দৃশ্য দেখা গেল, মেদিনীপুর শহরের ৯ নম্বর ওয়ার্ডে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তৃণমূল-সিপিএমের এহেন ঘনিষ্ঠতা নিসন্দেহে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

গোটা রাজ্যের সঙ্গেই পশ্চিম মেদিনীপুর জেলাতেও দ্বিতীয় দফায় শুরু হয়েছে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। মেদিনীপুর শহরের কর্নেলগোলায় নারায়ণ বিদ্যাভবন বালিকা বিদ্যালয়ে চলছে ওই শিবির। সেই শিবিরের বাইরে সাধারণ মানুষকে সাহায্য করতে দলের শাখা দফতরের বাইরে রয়েছেন সিপিএম নেতা-কর্মীরা। বিনা পারিশ্রমিকেই মহিলাদের ফর্ম পূরণ করে দিচ্ছেন বাম শিবিরের কর্মীরা। সিপিএমের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির সদস্য সুকুমার আচার্য বলেন, ‘‘আমরা সরকারের ভাল কাজের সঙ্গে রয়েছি। কিন্তু সরকারের ভুলগুলি ধরিয়ে দেওয়ার জন্য আন্দোলনও করব।’’ সুকুমারের কথায়, ‘‘দায়িত্বশীল বিরোধী দল হিসেবে সরকারের জনমুখী কাজে প্রশাসনকে সাহায্য করা, মানুষের পাশে থাকতেই এই সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া। তবে রাজ্য সরকারের উচিৎ প্রতি ব্লকে ব্লকে ক্যাম্প করা। তাহলে এত ভিড় হত না।”

আরও পড়ুন: আতঙ্ক! দিঘার সমুদ্রে ঘোলাটে-কালো জল দেখে ছুট পর্যটকদের, স্নানে নিষেধাজ্ঞা প্রশাসনের

এ নিয়ে বিজেপি-র জেলা সভাপতি সৌমেন তিওয়ারির বক্তব্য, ‘‘তৃণমূল-সিপিএম দুই দলই এখন একই কয়েনের এ পিঠ ও পিঠ। সিপিএম-কে মানুষ বর্জন করেছে তাই তারা কোথাও নেই।’’ জেলা তৃণমূল চেয়ারম্যান দীনেন রায়ের দাবি, ‘‘এই ধরনের উদ্যোগ ভাল। মানুষের পাশে থাকার কথা সবাই বলে। কিন্তু তা খুব কম লোকই বাস্তবে করেন। সিপিএম এই ধরনের কাজ করছে, ওদের ধন্যবাদ।’’

রাজ্যে সদ্য হয়ে যাওয়া বিধানসভা নির্বাচনে শূন্য হাতে ফেরার পর থেকে ভোটযুদ্ধে বামেদের অন্যতম হাতিয়ার ‘বিজেমূল’ তত্ত্ব নিয়ে প্রশ্ন উঠেছে দলের অন্দরে। আবার ‘যাহা বাম তাহাই রাম’, এই অভিযোগ এখনও সিপিএমের গা থেকে মোছেনি। এই আবহে রাজ্য সরকারের প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার জন্য জনগণের পাশে দাঁড়ানোর বার্তা দিয়ে ময়দানে নেমেছেন বাম নেতা কর্মীরা। যা ভিন্ন জল্পনার জন্ম দিয়েছে।

আরও পড়ুন: Arvind Menon: বঙ্গে ফোটেনি পদ্মফুল, তবে ৫৫ বছরে বিয়ের ফুল ফুটল পর্যবেক্ষক অরবিন্দ মেননের

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest