Cyclone Asani: Cyclone ‘Ashani’ has increased its power, how much impact can it have on Bengal?

Weather Today: প্রায় ১.৫ গুণ গতি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’, বাংলায় যা প্রভাব পড়বে…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 সোমবারেই বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে নিম্নচাপটি। সাইক্লোন ‘অশনি’ নিয়ে অশনি সংকেতও থাকছে। আগামী কয়েক ঘণ্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আরও তীব্রতর হবে, এমনটাই পূর্বাভাস মৌসম ভবনের। এদিকে এরই মধ্যে রাজ্যে বেড়ে চলেছে তাপমাত্রা। বেলা বাড়তেই আরও গরম বাড়বে, এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতরের।

ভারতীয় মৌসম ভবনের সাম্প্রতিক বুলেটিন (বেলা ১২ টা ৩০ মিনিট) অনুয়াযী, ক্রমশ উত্তর দিকে এগিয়ে আসছে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘অশনি’। যা সকাল ৮ টা ৩০ মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগরের উপর অবস্থান করছে। আপাতত সেই অতি গভীর নিম্নচাপ পোর্ট ব্লেয়ারের পূর্ব ও উত্তর-পূর্বে ১৪০ কিলোমিটার, আন্দামানের মায়াবুন্দরের দক্ষিণ-পূর্বে ১২০ কিলোমিটার এবং মায়ানমারের ইয়াঙ্গনের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৫৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে বলে জানিয়েছে মৌসম ভবন।

মৌসম ভবন জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি অর্জন করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে অতি গভীর নিম্নচাপ। আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান দ্বীপপুঞ্জ ধরে উত্তর দিকে অগ্রসর হয়ে মায়ানমার উপকূলের দিকে যাবে। তারপর ২৩ মার্চ ভোররাতের দিকে মায়ানমার উপকূলের মধ্যে দিয়ে স্থলভাগে প্রবেশ করবে।

আরও পড়ুন: রাসায়নিকের সঙ্গে পেগ বানিয়ে মদ, বারুইপুরে মৃত ৪, আরও দু’জন হাসপাতালে

মৌসম ভবন জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় উত্তর আন্দামান দ্বীপপুঞ্জের অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণ নিকোবর দ্বীপপুঞ্জের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাত হবে। তবে নিকোবর দ্বীপপুঞ্জের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের কোথাও আগামী পাঁচদিন বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। তবে পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরে দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কয়েকদিনে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ক্রমে আরও তাপমাত্রা বাড়বে বঙ্গের। সঙ্গে বাড়বে অস্বস্তি। তবে ঘূর্ণিঝড় অশনির প্রভাব পশ্চিমবঙ্গে সেভাবে পড়বে না। আবহাওয়া দফতর জানিয়েছে যে বঙ্গে দাবদাহ আরও বাড়বে আগামী কয়েকদিনে।

আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আজ আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বাধিক ৯২ শতাংশ, ন্যূনতম ২০ শতাংশ।

আরও পড়ুন: রাজ্যে এবার নীল-সাদা স্কুল ইউনিফর্ম, পকেটে বিশ্ব-বাংলা লোগো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest