Cyclone Mocha: IMD Says Low Pressure Likely To Form On May 7, Fishermen Warned

Cyclone Mocha: আজ তৈরি হবে ঘূর্ণাবর্ত, ৫ দিনের জন্য জারি সতর্কতা, ঘূর্ণিঝড় মোখা নিয়ে বড় আপডেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 শনিবার দুপুরের পরই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। ৭ মে রবিবার সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। সোমবার ৮ মে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উত্তর অভিমুখে মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। মঙ্গলবার ৯ মে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে মধ্য বঙ্গোপসাগরে। রবিবার নিম্নচাপে পরিণত হলে এর গতিপথ আরও সুস্পষ্ট হবে যে ঘূর্ণিঝড় কোন অভিমুখে যাবে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আজ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। আগামিকাল রবিবার সেই অঞ্চলে তৈরি হবে একটি নিম্নচাপ। এরপর সোমবার সেই নিম্নচাপটি পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। এরপর মঙ্গলবার সেই সিস্টেমটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন: BJP Bandh: কালিয়াগঞ্জের আক্রান্ত সিভিক পুলিশের মৃত্যু, ১২ ঘণ্টা উত্তরবঙ্গ বন্‌ধের ডাক দিল বিজেপি

এর জন্য আগামী ৫ দিনের জন্য মৎসজীবীদের জন্য সতর্কতা জারি করেছে মৌসম ভবন। আজ দক্ষিণ বঙ্গোপসাগর এবং কোমোরিন অঞ্চলে ঝোড়ো হাওয়া বইবে। এই আবহে মৎসজীবীদের এই অঞ্চলে যেতে বারণ করা হয়েছে। এরপর রবিবার এই সিস্টেমটি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে প্রভাব ফেলতে পারে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে পারদ চড়ার পূর্বাভাস শোনাল হাওয়া অফিস। শুধু তাপমাত্রা বাড়বে এমনই নয়, তা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। হাওয়া অফিস বলছে, শনিবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। বরং তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। বুধবারের মধ্যে ৩ থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। বেশ কিছু জেলাতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে যেতে পারে। এর মধ্যে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের নাম রয়েছে।

আরও পড়ুন: Suvendu Adhikari: শুভেন্দুর গাড়ির ধাক্কায় প্রাণ গেল যুবকের, অবরুদ্ধ দিঘাগামী জাতীয় সড়ক

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest