Potato Price: Potato market price in West Bengal

Potato Price: দুর্গাপুজোয় আলুর দামে কি আগুন লাগবে? রইল জরুরি তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টম্যাটোর দাম আকাশ ছুঁয়েছে। লঙ্কা–ধনেপাতা দামে চোখে জল আসছে। এই আবহে ঠেকনা দেওয়া হচ্ছিল আলু–পেয়াঁজ দিয়ে। মধ্যবিত্তের সেই হেঁশেলে আবার বেদম ছ্যাঁকা লাগল। কারণ ইলিশ এবং চিকেনের দাম কমলেও আনাজের দাম ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। আর তার জেরেই এখন নুন আনতে পান্তা ফুরোনোর অবস্থা হয়েছে সাধারণ মধ্যবিত্তের। আমজনতাকে এতদিন স্বস্তি দিচ্ছিল আলুর দাম। এবার আলুর দামে আবার আগুন লাগল। গরিব মানুষ আলুসিদ্ধ ভাতও আর খেতে পারবেন না। কারণ সপ্তাহের শুরুতেই আলুর দাম বেড়েছে মাত্রাতিরিক্ত। বিশেষ করে চন্দ্রমুখী আলুর দাম আকাশ ছোঁয়া।

রাজ্য সরকারের বিপণন নীতি এবং সুফল বাংলায় কম দামে আলু মিলছে। কিন্তু সেটাই খোলা বাজারে দাম বেশি। সরকারি তৎপরতায় আলুর দামে স্থিতাবস্থা বজায় রয়েছে। আর আলু চাষিরাও এবার দাম পেয়েছেন ভালই। কৃষি বিপণন দফতর সূত্রে খবর, এখনও পর্যন্ত যা দামের ট্রেন্ড তাতে দুর্গাপুজোর মরশুমে আলুর দাম সাধারণের নাগালেই থাকার কথা। রাজ্যের হিমঘরগুলিতেও ভাল পরিমাণ আলু মজুত রয়েছে। সুতরাং দাম কম থাকার কথা।

আরও পড়ুন: West Bengal Day: পয়লা বৈশাখই ‘পশ্চিমবঙ্গ দিবস’, মান্যতা রাজ্য সরকারের কমিটির

মার্চ মাস থেকে রাজ্যজুড়ে হিমঘরগুলিতে আলু মজুতের কাজ শুরু হয়। এখন পশ্চিমবঙ্গে আলু সংরক্ষণের জন্য ৪৭০টি হিমঘর আছে। এখনও পর্যন্ত ৬৪ লক্ষ টন আলু মজুত রয়েছে। মে মাস থেকে হিমঘরের মজুত আলু বাজারে ছাড়া হচ্ছে। মে, জুন, জুলাই এবং অগস্ট এই চার মাসে ৪৬ শতাংশ মজুত আলু বাজারে ছাড়া হয়েছে। সুতরাং হিমঘরগুলিতে এখন ৫৪ শতাংশ আলু মজুত আছে। পুজোর মরশুমে এই আলু যদি প্রয়োজন পড়ে তাহলে বের করা হবে। তাতে চাহিদা মিটে যাবে বলে মনে করছে রাজ্যের কৃষি বিপণন দফতর।

আলুর দাম কি বাড়বে?‌ হিমঘর সংগঠন সূত্রে খবর, গত দু’বছর আলু মজুত করতে গিয়ে বড় লোকসান হয়েছিল। তাই আতঙ্ক রয়েছে। সেটা যদি ঘটে তাহলে আলুর দাম অবশ্যই বাড়বে। এমনকী নাগালের বাইরে পর্যন্ত চলে যেতে পারে। তাই এখন পর্যাপ্ত আলু বের করে দেওয়া হচ্ছে। যেহেতু বিপুল পরিমাণ আলু বাজারে বেরিয়ে এসেছে তাই দামে স্থিতাবস্থা রয়েছে। এটাই যদি চলতে থাকে তাহলে আর আলুর দাম বাড়বে না। বরং কম দামে আলু মিলতে পারে।

আরও পড়ুন: WBSEDCL Powercut : কেন বারবার রাজ্য জুড়ে লোডশেডিং? উত্তর দিলেন বিদ্যুৎমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest