Vegetables Price: Bengal takes action to address price rise of essential vegetables amid supply crunch

Vegetables Price: আকাশছোঁয়া টোম্যাটো- লঙ্কার দাম বেঁধে দিল রাজ্য সরকার, কত কমে মিলবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাসখানেক আগেও বাজারে টোম্যাটো মাত্র ৩-৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল। এক মাসের মধ্যে তা সেঞ্চুরি করে ফেলেছে। আগুন শুধু যে টোম্যাটোতেই লেগেছে, এমন নয়। দামের ঝালে লঙ্কাও জ্বালিয়ে দিচ্ছে। সাধারণের পাতে সব থেকে সহজলভ্য যে সব আনাজ-সব্জি, বাজারে তা কিনতে গিয়ে ছেঁকা লাগছে সাধারণ মানুষের। পরিস্থিতি সামাল দিতে সুফল বাংলা বিপণির মাধ্যমে ৮৯ টাকা কিলো দরে আমজনতার হাতে টোম্যাটো তুলে দিতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।

মাঝে মাঝে হঠাৎ করে যে লাগামছাড়া সবজির দাম এত পরিমান বৃদ্ধি পায়। তার কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশ কিছু বছর আগে টাস্ক ফোর্স কমিটি গঠন করেছিল। তাদের কাজই হচ্ছে সবজির দাম মাত্রাছাড়া বেরে গেলে তা নিয়ন্ত্রন করা। এখন বাজারে টোম্যাটো, লঙ্কা শুধু নয় বিভিন্ন সবজি যেমন আলু থেকে শুরু করে ঢেঁড়স, জিরে এমনকি পটল সমস্ত কিছুরই দাম বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: Train Accident: বাঁকুড়ায় দুই মালগাড়ির সংঘর্ষ, বাতিল একগুচ্ছ এক্সপ্রেস ও মেমু

সে কারনেই সুফল বাংলা উদ্যোগ নিয়েছে বাজারে টোম্যাটো মিলবে ৮৯ টাকায়। যেখানে আগে দাম ছিল ৯৯ টাকা। বেগুন ৮০ টাকার বদলে মিলবে ৭০ টাকায়। ঢেঁড়সের ৬০ টাকার পরিবর্তে মিলবে ৪৫ টাকায়। এমনকি করলাও মিলবে ৭৮ টাকার পরিবর্তে ৬৫ টাকায়। এছাড়াও আরও বাকি সবজি গুলো প্রতি কেজি দরে মিলবে ২০-২৫ শতাংশ ছাড়।

গোটা দেশ জুড়েই টোম্যাটো-সহ বিভিন্ন আনাজের দাম বেড়েছে বাজারে। সরকারি সূত্রে খবর, অতিরিক্ত গরম, বর্ষা দেরিতে আসা এবং টোম্যাটোর উৎপাদন কম হওয়ায় দাম বেড়েছে। বাংলায় মূলত দক্ষিণের রাজ্য, বিশেষত কর্নাটক থেকে আনাজ আসে। সেখানেও ঘাটতি দেখা গিয়েছে। যার জেরে গত ৭-১০ দিনে পাইকারি এবং খুচরো বাজারে অস্বাভাবিক হারে আনাজের দাম বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: Panchayat Poll 2023: গোলমাল এড়াতে কন্ট্রোল রুম চালুর নির্দেশ কমিশনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest