Vice Chancellor case: Governor CV Anand Bose cannot appoint any more temporary vice-chancellors, Supreme Court orders

Vice Chancellor Case: বোসের ভূমিকায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট! আর কোনও অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজ্যপাল আর অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করতে পারবেন না। শুক্রবার এ কথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি না হওয়া অবধি নতুন কোনও উপাচার্য নিয়োগ করা যাবে না। রায়ে শীর্ষ আদালত আরও জানিয়েছে, নবনিযুক্ত অন্তর্বর্তীকালীন উপাচার্যরা পরবর্তী শুনানি অবধি বিশ্ববিদ্যালয়ের কোনও নীতিগত সিদ্ধান্ত নিতে পারবেন না। নব নিযুক্ত উপাচার্যদের কোনও ভাতা বরাদ্দ করা হবে না বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি ৩১ অক্টোবর।

রাজ্যপালকে তাঁর দায়িত্বের কথা মনে করিয়ে দিয়ে শুক্রবার সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ‘রাজ্যপালের সাংবিধানিক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। শিক্ষা ক্ষেত্রে বাংলার গৌরবময় ঐতিহ্যের কথা মাথায় রাখুন। মহামান্য রাজ্যপাল-আচার্যকে অনুরোধ তিনি সময় বের করে মুখ্যমন্ত্রীর সঙ্গে এক কাপ কফি নিয়ে আলোচনা করুন। ঐক্যমতের ভিত্তিতে উপাচার্য নিয়োগ সমস্যার সমাধান করার চেষ্টা করুন।’

আরও পড়ুন: Indian Envoy : গুরুদ্বারে ভারতীয় হাইকমিশনারকে হেনস্থা, সরব ভারত

শুক্রবারের শুনানিতে রাজ্যের হয়ে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি।  অন্য দিকে রাজ্যপালের হয়ে সওয়াল করেন আইনজীবী দামা শেষাদ্রি নাইডু। বিচারপতিরা আরও জানান , অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যের যা যা আপত্তি রয়েছে, তা পরের শুনানিতে আদালতে জানাতে হবে। পাশাপাশি, সার্চ কমিটিতে মুখ্যমন্ত্রীর প্রতিনিধি রাখা নিয়ে রাজ্য যে আবেদন করেছিল, তাতে এখনই সাড়া দিল না সুপ্রিম কোর্ট।

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে আচার্য সিভি আনন্দ বোসের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য। উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য সরকার ও বোসের মধ্যে সংঘাতের ফলে রাজ্যের ৩১টি বিশ্ববিদ্যালয়ে এখনও কোনও স্থায়ী উপাচার্য নেই। গত ২১ অগস্ট সুপ্রিম কোর্ট স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া শুরু করে দেওয়ার নির্দেশ দিয়েছিল। এর পর গত ১৫ সেপ্টেম্বরের শুনানিতে আরও এক ধাপ এগিয়ে নিজেই সার্চ কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছিল শীর্ষ আদালত।

আরও পড়ুন: Drunk passenger: দূরপাল্লার ট্রেনে প্রবীণ দম্পতির গায়ে প্রস্রাব, গ্রেফতার মদ্যপ যুবক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest