Nobel Peace Prize: Iranian Women's Rights Activist Narges Mohammadi is 2023 Nobel Peace Prize Winner

Nobel Peace Prize: ইরানে নারী স্বাধীনতা আন্দোলনের মুখ, নোবেল শান্তি পুরস্কার পেলেন জেলবন্দি নার্গিস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শুক্রবার ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হল। এ বার এই পুরস্কার পেতে চলেছেন ইরানের জেলবন্দি মানবাধিকার কর্মী নার্গিস মহম্মদি।

শুক্রবার নোবেল কমিটির তরফে শান্তি পুরস্কার প্রাপক হিসাবে নার্গিসের নাম ঘোষণা করা হয়। ৫১ বছর বয়সি এই সমাজকর্মীকে একাধিকবার হেনস্তা করেছে ইরানের প্রশাসন। সবমিলিয়ে মোট ১৩ বার গ্রেপ্তার হয়েছেন নার্গিস। পাঁচটি অভিযোগে ইতিমধ্যেই তাঁকে দোষী সাব্যস্ত করেছে ইরানের আদালত। এখনও ১৫৪টি অভিযোগ রয়েছে নার্গিসের বিরুদ্ধে। আপাতত ৩১ বছরের কারাদণ্ড ভোগ করছেন তিনি। জেলে বন্দি থাকা অবস্থাতেই নোবেল পুরস্কার পেয়েছেন নারী স্বাধীনতার জন্য সওয়াল করা নার্গিস।

আরও পড়ুন: Train derailed: ঢাকা যাওয়ার পথে লাইনচ্যুত অগ্নিবীণা এক্সপ্রেস

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়েছে, সমাজের জন্য কাজ করতে বারবার ব্যক্তিগত জীবন দিয়ে মূল্য চোকাতে হয়েছে নার্গিসকে। ইরানের নিপীড়িত নারীদের স্বাধীনতা দেওয়ার জন্য দীর্ঘদিন লড়াই করেছেন। সকলের মানবাধিকার রক্ষা করতেও প্রাণপন চেষ্টা চালিয়েছেন। সেই সংগ্রামকে সম্মান জানিয়েই নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়েছে তাঁর হাতে। প্রসঙ্গত, ১৯তম মহিলা হিসাবে নোবেল শান্তি পুরস্কার পেলেন নার্গিস।

ইরানের এক স্বেচ্ছাসেবী সংস্থা ‘ডিফেন্ডার্স অফ হিউম্যান রাইটস সেন্টার’ দীর্ঘ দিন ধরেই ইরানে মানবাধিকার মূলত নারীদের অধিকার নিয়ে কাজ করছে। এই সংস্থার সহকারী প্রধান নার্গিস। এই সংস্থার প্রধান শিরিন ইবাদি ২০০৩ সালে নোবেল শান্তি পুরস্কার পান।

আরও পড়ুন: India-Canada Conflict: ‘উত্তেজনা ছড়ানো হচ্ছে, সতর্ক থাকুন’, কানাডায় থাকা ভারতীয়দের বার্তা বিদেশ মন্ত্রকের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest